ইউনাইটেড এয়ারওয়েজকে সুখবর জানালো বিএসইসি: ৩১২ কোটি টাকা উত্তোলনের অনুমোদন

এই লেখাটি 1193 বার পঠিত

united_air-220x140নতুন ৭টি বিমান কেনার জন্য প্রাইভেট প্লেসমেন্ট শেয়ার ইস্যুর মাধ্যমে ৩১২ কোটি ৮০ লাখ ৮৮ হাজার টাকা উত্তোলনের অনুমোদন পেয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ভ্রমণ ও অবকাশ খাতের কোম্পানি ইউনাইটেড এয়ারওয়েজের (বিডি) লিমিটেড।
বুধবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৯৪তম সভায় এ কোম্পানির প্রস্তাব অনুমোদন করা হয়। বিএসইসির মূখপাত্র মো: সাইফুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইউনাইটেড এয়ারওয়েজের প্রতিটি ১০ টাকা মূল্যের ৩১ কোটি ২৮ লাখ ৮ হাজার ৮০০টি সাধারণ শেয়ার অভিহিত মূল্যে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ৬টি কোম্পানির কাছে বিক্রি করে টাকা সংগ্রহ করবে। তবে বর্তমান শেয়ারহোল্ডারদের থেকে টাকা সংগ্রহ করা হবে না।
প্লেসমেন্ট শেয়ার কিনতে আগ্রহী ছয়টি প্রতিষ্ঠানের মধ্যে সুইফট এয়ার কার্গো লিমিটেড ৫ কোটি ২৮ লাখ ৮ হাজার ৮০০টি শেয়ার ৫২ কোটি ৮০ লাখ ৮৮ হাজার টাকায় কিনবে। স্টার্লিং অ্যারোস্পেস লিমিটেড, এ-সোনিক এভিয়েশন সলিউশনস লিমিটেড, আর্কটিক টার্ন এভিয়েশন লিমিটেড, ফোনিক্স এয়ারক্র্যাফ্ট ইনভেস্টমেন্ট, ব্ল্যাক টার্নস্টোন এভিয়েশন লিমিটেড ৫ কোটি ২০ লাখ করে শেয়ার ৫২ কোটি টাকা করে কিনবে।
উত্তোলন করা টাকা দিয়ে সাতটি বিমান কিনবে। এরমধ্যে দুটি বোয়িং এডি-৮৩, এয়ারবাস এ ৩৪০-৩১৩ এবং তিনটি এটিআর ৭২-৫০০ বিমান রয়েছে।
এরজন্য ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

এর আগে কমিশন ৫৭৫তম সভায় কোম্পানিটিকে ৪০ কোটি সাধারণ শেয়ার অভিহিত মূল্যে প্রাইমেট প্লেসমেন্টের মাধ্যমে ৪০০ কোটি ৮০ লাখ টাকা সংগ্রহ করার অনুমোতি দিয়েছিল। প্রাইভেট প্লেসমেন্টের যেসব কোম্পানিকে শেয়ার ইস্যুর প্রস্তাব করা হয়েছিল, সেগুলো হলো – সুইফট এয়ার কারগো, ফিনিক্স এয়ারক্র্যাফট লিজিং ও টিএসি অ্যাভিয়েশন। এই অর্থে বিমান ক্রয় ও সংশ্লিষ্ট কাজ এবং বর্তমান দায় পরিশোধের কাজে ব্যবহার করার অনুমোদন দেয়া হয়েছিল।

Aviation News