সরকারি স্কুলে ৬৭ হাজার আসনে তিন লাখের বেশি আবেদন

govt-school20161212212935সারাদেশে ৩১৬টি সরকারি স্কুলে ৬৭ হাজার ৩৯টি আসনের বিপরীতে অনলাইনে ৩ লাখের বেশি আবেদন জমা পড়েছে। এর মধ্যে রাজধানীর ৩৮টি স্কুলের তিন গ্রুপে ১০ হাজার ৫৯৫টি আসনের বিপরীতে ৭০ হাজার আবেদন জমা পড়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, দেশের সব সরকারি স্কুলে অনলাইনে ভর্তি আবেদন ১ ডিসেম্বর শুরু হয়। আজ রাত ১২টা পর্যন্ত আবেদনের সময়সীমা শেষ হওয়ার কথা। সোমবার রাত ৭টা পর্যন্ত ঢাকার বাহিরে ২৭৮টি স্কুলে ৫৬ হাজার ৪৪৪টি আসনের বিপরীতে ২ লাখ ৪৮ হাজার ৯০৮টি আবেদন জমা পড়েছে। গত বছর সারাদেশের ৩১৬টি স্কুলে ৬৭ হাজার আসনের বিপরীতে প্রায় আড়াই লাখ আবেদন পড়েছিল।

সংশ্লিষ্টদের মতে, এবার শেষ সময় পর্যন্ত আবেদনের সংখ্যা সাড়ে তিন লাখ হতে পারে। সে অনুযায়ী গত বছর আসন প্রতি পাঁচজন আবেনকারী ছিল। এবার সে সমীকরণে ছয়জনের বেশি হতে পারে। ভর্তি প্রক্রিয়া স্বচ্ছতার সঙ্গে শেষ করতে ইতোমধ্যে শিক্ষামন্ত্রণালয় ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) পৃথক মনিটরিং টিম গঠন করা হয়েছে বলে জানা গেছে।

জানা গেছে, রাজধানীর ৩৮টি স্কুলের তিন গ্রুপের মধ্যে ‘ক’ গ্রুপের ১৩টি স্কুলের ৩ হাজার ৯৯১টি আসনের বিপরীতে ২৪ হাজার ৩০২টি, ‘খ’ গ্রুপের ১৩টি স্কুলের ২ হাজার ৯৬৯টি আসনের বিপরীতে ২৮ হাজার ৬৮৮টি ও ‘গ’ গ্রুপের ১২টি স্কুলের ৩ হাজার ৬৩৫টি আসনের বিপরীতে ১৭ হাজার ১০টি আবেদন জমা পড়েছে।

ভর্তি নীতিমালা অনুযায়ী, এবারও সরকারি স্কুলে মোট আসনের ৫৯ শতাংশ কোটায় ভর্তি করা হবে। এগুলো হচ্ছে, স্কুলের ক্যাচমেন্ট এলাকা কোটা ৪০ শতাংশ, সরকারি প্রাইমারি স্কুল, মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী এবং শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারী ও স্কুলের শিক্ষক-কর্মচারী কোটা। কোটার কারণে সাধারণ শিক্ষার্থীদের সরকারি স্কুলে ভর্তির জন্য কঠিন লড়াই করতে হবে।

মাউশি সূত্র জানায়, ১ম শ্রেণিতে ভর্তির জন্য আবেদনকারীদের লটারির মাধ্যমে ভর্তি করা হবে। আগামী ২৪ ডিসেম্বর শনিবার সকাল ১০টায় দিবা শাখা ও প্রাথমিক থেকে উত্তীর্ণ (ফিডার শাখাসহ) এবং একই দিন বেলা ২টায় প্রতিটি স্কুলে দিবা সিফটে (ফিডার শাখাসহ) লটারি অনুষ্ঠিত হবে। লটারির স্বচ্ছতা নিশ্চিত করার জন্য শিক্ষা মন্ত্রণালয় ও মাউশির পক্ষ থেকে পৃথক টিম গঠন করা হবে। তাদের উপস্থিতিতে লটারি সম্পন্ন হবে। রাজধানীর ‘ক’ গ্রুপের স্কুলের ২য় থেকে ও ৫ম শ্রেণির ভর্তি পরীক্ষা আগামী শনিবার সকাল ১০টায় এবং ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির ভর্তি পরীক্ষা বেলা ২টায় অনুষ্ঠিত হবে। ‘খ’ গ্রুপের স্কুলের ২য় থেকে ও ৫ম শ্রেণির ভর্তি পরীক্ষা আগামী রোববার সকাল ১০টায় এবং ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির ভর্তি পরীক্ষা বেলা ২টায় অনুষ্ঠিত হবে। ‘গ’ গ্রুপের স্কুলের ২য় থেকে ও ৫ম শ্রেণির ভর্তি পরীক্ষা আগামী সোমবার সকাল ১০টায় এবং ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির ভর্তি পরীক্ষা বেলা ২টায় অনুষ্ঠিত হবে। ঢাকার বাহিরের স্কুলের ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট ভর্তি কমিটি তারিখ নির্ধারণ করবে।

ভর্তি নীতিমালা অনুযায়ী, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে ভর্তির জন্য বাংলা ১৫, ইংরেজি ১৫ ও ২০ নম্বরের গণিত মোট ৫০ নম্বরের লিখিত পরীক্ষা নেয়া হবে। পরীক্ষার সময় এক ঘণ্টা। চতুর্থ থেকে অষ্টম শ্রেণিতে ভর্তির জন্য বাংলা ৩০, ইংরেজি ৩০ ও ৪০ নম্বরের গণিত মোট ১০০ নম্বরের লিখিত পরীক্ষা নেয়া হবে। সময় নির্ধারণ করা হয়েছে দুই ঘণ্টা। জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নবম শ্রেণিতে ভর্তি করা হবে।

মাউশির পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক মো. এলিয়াছ হোসেন বলেন, সারাদেশের ৩৩৫টি সরকারি হাইস্কুলের মধ্যে এবছর ৩১৬টি স্কুল অনলাইনে ভর্তি কার্যক্রমের আওতায় আনা হয়েছে। আজ রাত ১২টায় শেষ হচ্ছে আবেদনের সময়সীমা। গত বছরের চাইতে এবার আবেদনকারীর সংখ্যা বেড়েছে। স্বচ্ছভাবে ভর্তি পরীক্ষা ও লটারি সম্পন্ন করার জন্য আগামীকাল মঙ্গলবার সভা করে মনিটরিং টিম গঠন করা হবে। তারা ভর্তি কার্যক্রম মনিটরিং করবে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.