বিমানের বহর বাড়ছে বাড়েনি রুট

biman-bangladesh-airlines-vector-logoবিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে নতুন নতুন উড়োজাহাজ যুক্ত হলেও বাড়েনি নতুন কোনো রুট। জ্বালানি সাশ্রয়ী ও স্বল্প দূরত্বে ফ্লাইট পরিচালনায় ছোটখাটো সুবিধাজনক উড়োজাহাজ থাকলেও অব্যবস্থাপনার কারণে বাড়ছে না নতুন কোনো রুট। এরই মধ্যে দুটি বোয়িং লিজে আনার জন্য চলছে তোড়জোড়। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সূত্রে এ তথ্য জানা গেছে।

অভিযোগ রয়েছে, বছরের প্রথম দিকে যুক্ত হওয়া ১৬২ আসনের বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ ‘ময়ূরপঙ্খী’ ও ‘মেঘদূত’ দিয়ে নিকট গন্তব্যের কলম্বো, মালদ্বীপ, গুয়াংজু, হংকং, দিল্লি ও ভুটান রুটে ফ্লাইট চালুর কথা থাকলেও তার কোনোটিই চালু হয়নি। এছাড়া ঢাকা-কলম্বো রুটে সরাসরি ফ্লাইট গত ফেব্রুয়ারিতে চালুর চেষ্টা করা হলেও সম্ভব হয়নি।

সূত্র জানায়, বিদায়ী চেয়ারম্যান জামাল উদ্দিন আহমেদ বিমানের লোকসানি রুটগুলো চিহ্নিত করেন। সেগুলো লাভজনক করতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে পরিচালনা পর্ষদ। পাশাপাশি বহরে যুক্ত হওয়া নতুন উড়োজাহাজগুলো দিয়ে নতুন গন্তব্যে ফ্লাইট পরিচালনার কথাও বলা হয়েছিল। এরই পরিপ্রেক্ষিতে যেসব রুটে যাত্রী কম, সেগুলোয় কম আসনের উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনা করার সিদ্ধান্ত হয়। এরপর হঠাৎ বিমান পরিচালনা পর্ষদের (বোর্ড) নতুন চেয়ারম্যান নিয়োগ দেয়া হয় বিমানবাহিনীর প্রধান (অব.) এয়ার মার্শাল এনামুল বারীকে। এরপরই আটকে যায় সব সিদ্ধান্ত ও পরিকল্পনা। নতুন চেয়ারম্যান দায়িত্ব নেয়ার পর কয়েক দফা টেন্ডারের প্রক্রিয়া হলেও তা আলোর মুখ দেখেনি।

এ বিষয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব. ) এনামুল বারী বলেন, বিমানের বহর থেকে গত সেপ্টেম্বরে দুটি ‘এয়ার বাস’ বিদায় দেয়া হয়েছে। ইতোমধ্যে ৭৩৭-৮০০ ইআর মডেলের ২টি উড়োজাহাজ লিজ নিতে আন্তর্জাতিক দরপত্র (আরএফপি) আহ্বান করা হয়েছে। আগামী পাঁচ বছরের (৬০ মাস) জন্য ড্রাই লিজে বিমানবহরে যুক্ত করা হবে। আগামী ১৪ ডিসেম্বরের মধ্যে দরপত্র বিমানের ওয়েবসাইেটে জমা দিতে হবে।

তিনি বলেন, আগামী এপ্রিল থেকে মে মাসের মধ্যে টেন্ডার প্রক্রিয়া শেষে লিজের বোয়িং ৭২৭ জাহাজ দুটি সংগ্রহ করা যাবে। ১৬০ আসনবিশিষ্ট বোয়িং ৭২৭ জাহাজ দুটি বহরে যোগ হলে অগ্রাধিকার ভিত্তিতে গুয়াংজু কলম্বো, দিল্লি ও মালি রুটে চালু করা হবে।

উল্লেখ্য, লোকসানে থাকা বিমানকে মুনাফার ধারায় ফেরাতে ২০১১-১৪ সাল পর্যন্ত আনা হয় চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ। এগুলোর নামকরণ করা হয় যথাক্রমে পালকি, অরুণ আলো, আকাশ প্রদীপ ও রাঙা প্রভাত। পাশাপাশি নতুন প্রজন্মের উড়োজাহাজ হিসেবে দুটি ৭৭৭-২০০ ইআর, দুটি ৭৩৭-৮০০ ও দুটি ড্যাশ ৮কিউ৪০০ উড়োজাহাজ দীর্ঘমেয়াদি ভিত্তিতে বিমানবহরে সংযোজন হয়েছে। গত নভেম্বরে আনা হয়েছে বোয়িং ৭৩৭-৮০০ মডেলের নতুন আরো একটি উড়োজাহাজ; যার নামকরণ করা হয়েছে ‘মেঘদূত’। আর চলতি বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে বিমানবহরে যোগ হয়েছিল বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ ‘ময়ূরপঙ্খী’।

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬