জেএফকে ইস্তাম্বুল ও ব্রাসেলস বিমানবন্দরের চেয়ে অনেক বেশি নিরাপদ শাহজালাল

Rashad_khan_manon_284076141বিশেষ সংবাদদাতা : বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, জেএফকে, ইস্তাম্বুল ও ব্রাসেলস বিমানবন্দরের চেয়ে শাহজালাল আন্তজাতিক বিমানবন্দর অনেক বেশি নিরাপদ। তিনি সম্প্রতি বিমান বন্দরের একটি সহিংস ঘটনার পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজনীয় সব পদক্ষেপ নেয়া হয়েছে বলেও জানান। এনিয়ে উদ্বেগের কিছু নেই। মন্ত্রী মঙ্গলবার সকালে বিমানবন্দরের কনফারেন্স কক্ষে সাম্প্রতিক ঘটনার প্রেক্ষিতে বন্দরের নিরাপত্তায় নিয়োজিত সংস্থা সমুহের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে এই কথা বলেন।

এদিকে দুপুরে বিমানবন্দরের বর্তমান অবস্থা জানতে মন্ত্রনালয়ে গেছেন ঢাকায় নিয্ক্তু য্ক্তুরাজ্যের হাইকমিশনার অ্যালিসন ব্ল্যাক। তিনি জানিয়েছেন-শাহজালাল আন্তাতিক বিমানবন্দরের বদলে যাওয়া নিরাপত্তা ব্যবস্থা যুক্তরাজ্য নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। মন্ত্রী তাকে বলেছেন, বিশ্বের সব উন্নত বিমানবন্দরের মতো হযরত শাহজালাল বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা স্বাভাবিক রয়েছে। এনিয়ে উদ্বেগের কিছুই নেই।

রোববার শাহজালাল বিমানবন্দরে একজন দুর্বৃত্তের ছুরিকাঘাতে একজন আনসার নিহত ও দুজন আহত হবার পর ম্্ৃঙ্গলবার ঘটনাস্থল পরিদর্শনে যান বিমানমন্ত্রী। সেখানে তিনি বৈঠক করেন। বৈঠক সূত্রে জানা গেছে, একটি গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে মন্ত্রীকে জানানো হয় –বিমানবন্দরের কর্মরত বিভিন্ন সংস্থার মধ্যে কোন সমন্বয় নেই। এই অবস্থায় বিমানবন্দরের ক্লোজ সার্কিট ক্যামেরার আওতা বাড়ানো, নিয়ম্তি সমন্বিত টহল জোরদার রাখা ও আরও দক্ষ জনবল নিয়োগের অনুরোধ জানানো হয়।

একটি সংস্থার পক্ষ থেকে জানানো হয় রোববারের ঘটনায় নিরাপত্তাকর্মীদের ব্যর্থতা ছিল। কারণ বিমানবন্দরের নিরাপত্তার কোন সঠিক পরিকল্পনা নেই। কে কার অধীনে কাজ করবে -কে কার কমান্ডে থাকবে-কে বড় কে ছোট এনিয়ে চরম দ্বন্ধ চলছে বিমানবন্দরে।
বৈঠক শেষে রাশেদ খান মেনন বলেন, রোববার যে ঘটনা ঘটেছে, সেখানে নিরাপত্তায় কোন রকম ত্রুটি ছিল বলে আমাদের মনে হয়নি। তিনি শাহজালাল বিমানবন্দরে নিরাপত্তা ব্যবস্থা এবং স্থাপনকৃত নিরাপত্তা সরঞ্জামাদি সম্পর্কে অবহিত করে জানান, এ বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা বিশ্বের উন্নত দেশগুলোর আন্তর্জাতিক বিমানবন্দরের সমপর্যায়ে উন্নীত হয়েছে।

নিরাপত্তা ব্যবস্থার সার্বিক উন্নয়নে যুক্তরাজ্যের পরামর্শক প্রতিষ্ঠান ‘রেড লাইন সিকিউরিটিজ’ চলতি বছরের মার্চ থেকে কাজ করছে। তিনি বলেণ, এই ঘটনায় বিমানবন্দরের কোন কর্মকান্ডের বিঘœ ঘটেনি। কোন সিডিউল পরিবর্তন হয়নি। কোন যাত্রীর ক্ষতি হয়নি। বিশ্বব্যাপী অন্যান্য বিমান বন্দরে অনাকাঙ্খিত ঘটনার উল্লেখ করে মন্ত্রী বলেন, যুক্তরাস্ট্রের জেএফকে, তুরস্কের কামাল আততুর্ক, বেলজিয়ামের ব্রাসেলস বিমান বন্দরে আরো বড় ঘটনা ঘটেছে কিন্তু তা সংশ্রিষ্ট দেশের উপর তেমন নেতিবাচক প্রতিক্রিয়া হযনি। বাংলাদেশেও হবে না।
মেনন বলেন, আমরা আমাদের নিরাপত্তার বিষয়ে অন্য দেশের চেয়ে বেশি সচেতন এবং দক্ষ। আমরা খতিয়ে দেখছি এর পেছনে কোনো জঙ্গি সংশ্লিষ্টতা আছে কিনা। কিন্তু এখন পর্যন্ত পুলিশ তেমন কিছু পায়নি।

এদিকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বদলে যাওয়া নিরাপত্তা ব্যবস্থা যুক্তরাজ্য নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত বৃটিশ হাইকমিশনার অ্যালিসন ব্ল্যাক। সচিবালয়ে মঙ্গলবার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেননের সঙ্গে সাক্ষাতের সময় হাইকমিশনার এ কথা জানান। গত ৯ মার্চ নিরাপত্তা ঘাটতিকে কারণ দেখিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কার্গো বিমানের যুক্তরাজ্যে সরাসরি ফ্লাইট নিষিদ্ধ করা হয়। সেই নিষেধাজ্ঞা এখনও বহাল রয়েছে।

বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সাক্ষাতের সময় বিমানমন্ত্রী শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি কার্গো পণ্য পরিবহনে অস্থায়ী নিষেধাজ্ঞা প্রত্যাহারে ভূমিকা রাখতে হাইকমিশনারের প্রতি অনুরোধ । মঙ্গলবারের বৈঠকে আনসারের পক্ষ থেকে নিহত সোহাগের পরিবারকে নগদ পাঁচ লাখ টাকা, বেবিচকের পক্ষ থেকে এক লাখ টাকা এবং বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী ব্যক্তিগত তহবিল থেকে আরও এক লাখ টাকা দেওয়ার ঘোষণা দেওয়া হয়। রোববারের ওই ঘটনায় জিয়াউর রহমান নামে এক আনসার সদস্য এবং আশিক ও ইশতিয়াক নামের দু’জন আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) সদস্য আহত হন।

মুজিব

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬