ঢাকায় দুই নাইজেরীয়সহ ৫ প্রতারক গ্রেফতার

1475917798রাজধানীতে অভিযান চালিয়ে প্রতারণার অভিযোগে দুই নাইজেরীয়সহ পাঁচজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। গ্রেফতারকৃতরা হলেন-আনাও (২৯), ইসি আকা হেনরি (৩০), মাইনুল কবির (২৯), নাজিমুদ্দিন (৩৭) ও রুহুল আমিন মিঠু (২৯)।

শনিবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া শাখার অতিরিক্তি উপ-কমিশনার ই্উসুফ আলী জানান, গ্রেফতারকৃতরা ডাচ বাংলা ব্যাংকের এলিফেন্ট রোড শাখার সিনিয়র অফিসার মমমতাজ বেগমের মালিকানাধীন বর-বধূ ডটকমে থেকে সিভি সংগ্রহ করে। সিভি থেকে তারা লেবাননে অবস্থানরত ডাক্তার নাসিরুদ্দিনের যাবতীয় তথ্য সংগ্রহ করে। এরপর নাসিরুদ্দিনের নাম ব্যবহার করে ই-মেইলে মমতাজ বেগমের সঙ্গে তারা যোগাযোগ করে। তারা মমতাজ বেগমকে জানান, তিনি বাংলাদেশে একটি হাসপাতাল খুলবেন। হাসপাতালের কয়েক কোটি টাকার যন্ত্রপাতি তার নামে পাঠানো হয়েছে। মমতাজকে মাল খালাস করে নির্দিষ্ট স্থানে পৌঁছে দেয়ার কথা বলা হয়।

এরপর প্রতারক চক্রটি নিজেদের সিএন্ডএফ’র এজেন্ট সাজিয়ে মমতাজ বেগমের সঙ্গে গিয়ে মালামাল খালাস করিয়ে দেয়ার কথা জানান। এতে প্রথমে এক লাখ ২৫ হাজার টাকা, দ্বিতীয় দফায় সিকিউরিটি বাবদ ১০ লাখ টাকা ও তৃতীয় দফায় মালামাল খালাস বাবাদ, ১০ লাখ টাকাসহ মোট ২১ লাখ ২৫ হাজার টাকা মমতাজ বেগম তাদেরকে দেন। এরপরও সিএন্ডএফ এজেন্ট ১৫ লাখ টাকা দাবি করলে তার সঙ্গে হয়। মমতাজ বেগমের ছোট ভাই নিউমার্কেট থানায় একটি মামলা করেন। এই মামলা তদন্ত করতে গিয়ে ডিবি এই প্রতারণা চক্রটি শনাক্ত করে।

ঐ পুলিশ কর্মকর্তা আরো জানান, এই চক্রটি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ই-মেইল থেকে তথ্য চুরি করে প্রতারণার ফাঁদ ফেলে। তারা বিদেশে বসবাসরত নাইজেরিয়ার প্রভাবশালী নাগরিকদের সঙ্গেও প্রতারণা করেছেন।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.