রাজস্ব ফাঁকি রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ

2_2রাজস্ব ফাঁকি রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য শুল্ক ও মূসক কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

রোববার রাজধানীর রাজস্ব ভবনে রাজস্ব সংগ্রহ সংক্রান্ত অগ্রগতি ও পর্যালোচনা বিষয়ক মাসিক রাজস্ব সম্মেলনে তিনি এ নির্দেশ দেন।

রাজস্ব সম্মেলনে রাষ্ট্রের রাজস্ব ভাণ্ডারকে সমৃদ্ধ করতে নানামুখী উদ্যোগের পাশাপাশি শুল্ক ও মূসক ফাঁকি রোধ কার্যক্রমের উপর বিশেষ গুরুত্বারোপ করা হয়।

এনবিআরের মাঠ পর্যায়ে শুল্ক ও ভ্যাট বিভাগের সংশ্লিষ্ট কমিশনারদের শুল্ক ও মূসক ফাঁকি রোধে পূর্ণ উদ্যমে সমন্বিতভাবে কাজ করার নির্দেশনা দেওয়া হয়।

রাজস্ব সংগ্রহ লক্ষ্যমাত্রা অর্জনের কর্মকৌশল এবং রাজস্ব সংগ্রহ সংক্রান্ত অগ্রগতি বিষয়ে বিস্তারিত আলোচনা শেষে লক্ষ্যমাত্রা অর্জনে সকলকে সচেষ্ট থাকতে নির্দেশনা প্রদানপূর্বক সভায় সর্বসম্মতভাবে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়।

সিদ্ধান্তগুলো হচ্ছে- ১. মাঠ পর্যায়ে শুল্ক ও মূসক আহরণ সংক্রান্ত কার্যক্রমে যেসব চ্যালেঞ্জ রয়েছে তা মোকাবেলায় রাজস্ব বোর্ড প্রণীত কৌশলপত্র অনুযায়ী যথাযথভাবে কাজ করা।

২. ২০১৭ সালের জুলাইতে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ বাস্তবায়নের লক্ষ্যে মাঠ পর্যায়ের গুরুত্বপূর্ণ অংশীজনদের সাথে মতবিনিময় সভা, আলোচনা সভা ও কর্মশালা আয়োজন করা। যাতে সম্মানিত অংশীজন ও ব্যবসায়ী মহল যথাযথভাবে নতুন আইনের ব্যবহার বিষয়ে সম্যক ধারণা পেতে পারেন।

৩. মাসিক রাজস্ব সম্মেলন অনুষ্ঠানে নির্ধারিত তারিখের পূর্বে প্রস্তুতিমূলক সভা ডিজিটাল পদ্ধতিতে করা। বিশেষ করে শুল্ক ও ভ্যাট আদায়, এডিআর ও কেস স্টাডি প্রতিবেদন সংক্রান্ত অগ্রগতি যথাযথভাবে পর্যালোচনা করা।

৪. কাস্টমস্ হাউস ও শুল্ক স্টেশনসমূহে পণ্য খালাসে হয়রানি, সময়ক্ষেপণ, ভোগান্তি নিরসনের জন্য আরো সচেতনভাবে কাজ করা এবং আমদানি-রপ্তানি কাজ আরো গতিশীলভাবে করা।

৫. বিকল্প বিরোধ নিষ্পত্তি কার্যক্রমকে (এডিআর)অধিকতর কার্যকর করার জন্য বছরের শুরুতেই প্রতিটি কমিশনারেটের এডিআরের মাধ্যমে সম্ভাব্য নিষ্পত্তিযোগ্য মামলাগুলোর একটি তালিকা প্রণয়ন করা; শুল্ক ও মূসক বিভাগের মাঠ পর্যায়ের দপ্তরসমূহের কর্মকর্তাদের এডিআর কার্যক্রমে উদ্বুদ্ধকরণ ও আলোচনা সভা আয়োজন করা।

৬. এনবিআরের আওতাধীন বিভিন্ন কাস্টমস্ হাউস/কমিশনারেটসমূহের অনিষ্পন্ন মামলাগুলো ডিজিটাল পদ্ধতিতে দ্রুত নিষ্পত্তির জন্য সম্মানিত করদাতা ও রাজস্ব বিভাগের কর্মকর্তাদের মাঝে বন্ধুত্বপূর্ণ ও পারস্পরিক সহযোগিতামূলক সুসম্পর্ক এবং আস্থার পরিবেশ তৈরির মাধ্যমে এডিআর পদ্ধতিকে কার্যকর করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা।

৭. শুল্ক ও মূসক বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সেবাধর্মী মনোভাব নিয়ে কাজ করতে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়, যাতে করে শুল্ক ও মূসক বিভাগের প্রতি জনগণের ইতিবাচক দৃষ্টিভঙ্গি অব্যাহত থাকে। ইতোমধ্যে এ দুই বিভাগের কর্মকর্তা-কর্মচারীগণ সেবাধর্মী বিভিন্ন কর্মসূচী সফলভাবে সম্পন্ন করেছেন। ভবিষ্যতেও এ সকল সফল কর্মকাণ্ডের ধারাবাহিকতা ও ইমেজ যেন অব্যাহত থাকে সে বিষয়ে সর্বদা সজাগ থাকতে হবে।

৮. এনবিআর প্রবর্তিত আরএমএফ এর মাধ্যমে দৈনন্দিন ভিত্তিতে রাজস্ব সংগ্রহ পদ্ধতি পর্যালোচনা করা হচ্ছে। এ পর্যালোচনার ফলাফল তাৎক্ষণিকভাবে সকল কমিশনার ও মহাপরিচালকগণকে ডিজিটাল পদ্ধতিতে যোগাযোগপূর্বক অবহিত করা।

৯. রাজস্ব ফাঁকি রোধে ‘জিরো টলারেন্স এবং দুষ্টের দমন ও শিষ্টের পালন, নীতি কঠোরভাবে প্রতিপালন করা। রাজস্ব ফাঁকি রোধে পরিচালিত বিভিন্ন অভিযান আরো ফলাফল ভিত্তিক এবং সক্রিয় করা।

১০. সারাদেশে যে সকল অসৎ ব্যবসায়ী রাজস্ব ফাঁকি দিচ্ছে তাদের বিরুদ্ধে কঠোরতর ব্যবস্থা নেওয়া। এজন্য জাতীয় রাজস্ব বোর্ডের সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল (সিআইসি), শুল্ক গোয়েন্দা অধিদপ্তর এবং মূসক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরসহ সরকারের অন্যান্য গুরুত্বপূর্ণ সংস্থার সাথে সমন্বয় করে যৌথভাবে অভিযান পরিচালনার ক্ষেত্রে সংশ্লিষ্ট কমিশনারেট/ কাস্টমস হাউস থেকে প্রয়োজনীয় সহযোগিতা করা।

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘‘২০১৬-২০১৭ অর্থবছরের আগস্ট ২০১৬ পর্যন্ত রাজস্ব সংগ্রহের প্রবৃদ্ধি হয়েছে প্রায় ২০ শতাংশ; যা গত অর্থবছরের একই সময়ে ছিল ১০.৬২ শতাংশ। চলতি অর্থবছরে রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে পরিচালিত কার্যক্রম নিবিড়ভাবে পর্যবেক্ষণপূর্বক রাজস্ব সংগ্রহের ধারাবাহিকতা এবং গতিশীলতা বজায় রাখত হবে। রাজস্ব ফাঁকি রোধে সকলকে এক সাথে কাজ করতে হবে।

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬