বঙ্গবন্ধু বিমানবন্দর প্রকল্প: সমীক্ষার জন্য জাপানি কোম্পানির সঙ্গে চুক্তি আজ

indexবঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের প্রাথমিক সম্ভাব্যতা যাচাইয়ের কাজ প্রায় শেষ। তাই প্রকল্পের বিস্তারিত সমীক্ষার (ডিএফএস) জন্য বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এবং জাপানি পরামর্শক প্রতিষ্ঠান নিপ্পন কোয়ি কোম্পানিকে নিয়োগ দিচ্ছে। আজ কুর্মিটোলায় বেবিচক অফিসে এ সংক্রান্ত একটি চুক্তি সই হবে।
সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, অত্যাধুনিক সুযোগ-সুবিধাসহ বিশ্বের অন্যতম আন্তর্জাতিক বিমানবন্দর হবে বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বিমানবন্দর। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের সাফল্যের একটি সুফল হল এ বিমানবন্দর নির্মাণের জন্য জাপানি পরামর্শক নিয়োগ। দেশে বর্তমানে তিনটি আন্তর্জাতিক বিমানবন্দর রয়েছে। কিন্তু যুগের চাহিদা পূরণ ও দেশের সঙ্গে বহির্বিশ্বে আকাশপথে যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত করতেই হচ্ছে এই বিমানবন্দর।
২০১৫ সালে বিমানবন্দর নির্মাণ প্রকল্পটির জন্য মাদারীপুর শিবচরের চর জানাজাত, ঢাকার দোহারের চর বিলাসপুর, মুন্সীগঞ্জের সিরাজদিখানের কেয়াইন ও লতব্দি এলাকাকে চিহ্নিত করা হয়। এখন এসব জায়গায় বিমানবন্দর নির্মাণ করার সম্ভাব্যতা যাচাইয়ের জন্য ১৩৬ কোটি টাকায় একটি প্রকল্প চলমান রয়েছে। পাশাপাশি একটি কারিগরি প্রকল্প প্রস্তাব (টিপিপি) প্রণয়ন করা হয়েছে। দুটি ধাপে এ প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথম ধাপে জায়গা নির্বাচন করা হচ্ছে এবং দ্বিতীয় ধাপে নির্বাচিত স্থানের বিস্তারিত সমীক্ষা (ডিএফএস) সম্পাদিত হবে। এই সমীক্ষার মেয়াদ ২০১৭ সালের জুন মাসে শেষ হবে।
২০০৯ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় আসার পরই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় শুরু হয় বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের তোড়জোড়। ২০১০ সালে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এই প্রকল্প নীতিগত অনুমোদন দেয়। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় গত সাত বছরে ময়মনসিংহ, ফরিদপুর, মুন্সীগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুরে বিভিন্ন সময় ১১টি জায়গা চিহ্নিত করা হলেও এখনও তা চূড়ান্ত হয়নি। কয়েকটি জায়গার সম্ভাব্যতা যাচাইও করা হয়। এখন আবার নতুন করে চারটি স্থান চিহ্নিত করে সম্ভাব্যতা যাচাইয়ের কাজ চলছে।

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬