অক্টোবরেই এপিআই শিল্প পার্কে প্লট বরাদ্দ

amu1474203651আগামী অক্টোবরের মধ্যেই এপিআই শিল্প পার্কের প্লট বরাদ্দ সম্পন্ন হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

রোববার শিল্প মন্ত্রণালয়ে বিসিকের আওতায় বাস্তবায়নাধীন ওষুধ শিল্পনগরী প্রকল্পের (এপিআই শিল্প পার্ক) অগ্রগতি পর্যালোচনা সভা শেষে শিল্পমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।

আমু বলেন, প্লট বরাদ্দের পরপরই শিল্পনগরীতে ওষুধের কাঁচামাল উৎপাদনের কারখানা স্থাপন শুরু হবে। এর ফলে ওষুধ শিল্পের কাঁচামাল খাতে আমদানি খরচ ৭০ শতাংশ কমবে।

বৈঠকে ওষুধ শিল্পনগরীর কার্যক্রম দ্রুত চালুর বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এ সময় শিল্পনগরীতে ৪২টি শিল্প ইউনিটের অনুকূলে প্লট বরাদ্দের সিদ্ধান্ত নেওয়া হয়। এ ছাড়া শিল্প উদ্যোক্তাদের নিজস্ব অর্থায়নে কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার স্থাপনের বিষয়ে সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়।

বৈঠকে ওষুধ শিল্প উদ্যোক্তারা বরাদ্দ পাওয়া প্লটের বিপরীতে মূল্য পরিশোধের সময়সীমা বৃদ্ধি এবং সার্ভিস চার্জ কমানোর জন্য শিল্পমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। জবাবে বরাদ্দ দেওয়া প্লটের মূল্য পরিশোধের সময়সীমা পাঁচ বছরের পরিবর্তে ১০ বছর করেন শিল্পমন্ত্রী। একই সঙ্গে বিসিক নির্ধারিত সার্ভিস চার্জ ২০ শতাংশ থেকে কমিয়ে সাড়ে ১২ শতাংশ নির্ধারণ করেন। এর ফলে পরিবেশবান্ধব এ শিল্পনগরীর কার্যক্রম দ্রুত শেষ হবে বলে তিনি আশা প্রকাশ করেন। ওষুধ শিল্প মালিক সমিতির সদস্যরা শিল্পমন্ত্রীর এ সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেন।

শিল্পমন্ত্রী বলেন, ওষুধ শিল্প বাংলাদেশে একটি উদীয়মান খাত হিসেবে আত্মপ্রকাশ করেছে। বাংলাদেশে উৎপাদিত ওষুধ এরই মধ্যে বিশ্বের ১৩৩টি দেশে রপ্তানি হচ্ছে। স্বল্পোন্নত দেশ হিসেবে বাংলাদেশ পেটেন্টেড ওষুধ উৎপাদনের জন্য ডব্লিউটিও থেকে ২০৩৩ সাল পর্যন্ত ছাড় পেয়েছে।

এ সুযোগ কাজে লাগাতে তিনি দ্রুত এপিআই শিল্প পার্ক বাস্তবায়নে এগিয়ে আসতে উদ্যোক্তাদের সহায়তা কামনা করেন। এটি বাস্তবায়িত হলে, ওষুধ শিল্প খাতে আমদানি ব্যয় সাশ্রয়ের পাশাপাশি রপ্তানি আয় বাড়বে বলে তিনি জানান।

বর্তমানে দেশে প্রায় ৯ হাজার কোটি টাকার ওষুধ উৎপাদন হচ্ছে। এ উৎপাদন থেকে অভ্যন্তরীণ চাহিদার ৯৭ শতাংশ মিটিয়ে বিদেশেও রপ্তানি করা হচ্ছে। এপিআই শিল্প পার্ক স্থাপন করা হলে, ওষুধ শিল্পের কাঁচামালের দেশীয় চাহিদার ৭০ শতাংশ যোগান দেওয়া সম্ভব হবে।

বৈঠকে জ্যেষ্ঠ শিল্পসচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, বিসিকের নবনিযুক্ত চেয়ারম্যান মুস্তাক হাসান মোহাম্মদ ইফতেখার, বাংলাদেশ ঔষধ শিল্প মালিক সমিতির মহাসচিব এস এম সফিউদ্দিনসহ শিল্প মন্ত্রণালয় ও বিসিকের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সমিতির অন্য সদস্যরা ছিলেন।

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬