মালয়েশিয়ার ওয়েস্টমিনস্টারে উন্নত ডিগ্রি লাভের সুযোগ

Studentsbg_797929368কুয়ালালামপুর: প্রতিবছর মালয়েশিয়ায় নাম না জানা অনেক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে প্রতারিত হচ্ছেন কয়েক হাজার শিক্ষার্থী। তবে এর মধ্যে উন্নতমানের স্বীকৃত ডিগ্রি অর্জনের সুযোগ করে দিচ্ছে মালয়েশিয়ার ওয়েস্টমিনস্টার কলেজ।

সাধ্যসাপেক্ষে খরচের মধ্যে স্নাতক এবং স্নাতকোত্তর পড়াশুনার সুযোগ করে দিচ্ছে প্রতিষ্ঠানটি। দুই বছর মালয়েশিয়ায় পড়াশুনার পাশাপাশি থাকছে তৃতীয় বছর যুক্তরাজ্যে পড়াশুনার সুযোগ।

কলেজটির অ্যাওয়ারডিং বডিতে আছে যুক্তরাজ্যের কার্ডিফ মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়। লন্ডন স্কুল অফ কমার্সের (এলএসসি) তত্ত্বাবধায়নে গড়ে উঠেছে আন্তর্জাতিক ওয়েস্টমিনস্টার কলেজের কার্যক্রম।

মালয়েশিয়া ছাড়াও এলএসসি-এর স্বীকৃতপ্রাপ্ত কলেজ রয়েছে বাংলাদেশ, সার্বিয়া, কেনিয়া, শ্রীলঙ্কা এবং ভিয়েতনামে। মালয়েশিয়ার শিক্ষা মন্ত্রণালয় থেকে স্বীকৃতিপ্রাপ্ত আন্তর্জাতিক প্রতিষ্ঠান ওয়েস্টমিনস্টার কলেজ।

কলেজে এমবিএ প্রোগ্রাম রয়েছে দুই ধরনের। ফুল টাইম এবং পার্ট টাইম। ফুল টাইমের ক্লাস হয় সপ্তাহ জুড়ে এবং পার্ট টাইম এমবিএ শুধু চাকরিজীবীদের জন্য। ক্লাস হয় সাপ্তাহিক ছুটি শনি এবং রবিবার।

এখানে পড়াশুনার মান ভালো এবং শিক্ষকরাও যত্নবান। বেশ কিছু ইউরোপিয়ান শিক্ষক রয়েছেন কলেজটিতে। বাংলাদেশিদের পাশাপাশি অন্যান্য দেশ থেকেও অনেক ছাত্র-ছাত্রী আসেন এখানে।

বেসরকারি এই কলেজটির অবস্থান : সুবাং জায়া, কুয়ালালামপুর থেকে ৫ কিমি দূরে।

উল্লেখযোগ্য বিষয় : ব্যবসা শিক্ষা (বিবিএ), এমবিএ এবং ফাউন্ডেশন।

ভর্তির শিক্ষাগত যোগ্যতা : এসএসসি এবং এইচএসসিতে ন্যূনতম জিপিএ- ৪।

আইএলটিএস : ৬ অথবা এসএসসি এবং এইচএসসিতে ন্যূনতম ‘এ’ গ্রেড। যদি না থাকে তাহলে ইংরেজি প্লেসমেন্ট টেস্ট দিতে হবে অথবা ইংরেজি কোর্স করতে হবে।

ইনটেক : ফেব্রুয়ারি, এপ্রিল, জুন, অগাস্ট, অক্টোবার, নভেম্বর।

সময়সীমা : তিন বছর (বিবিএ), দুই বছর (এমবিএ) এবং ফাউন্ডেশন (এক বছর)।

স্বীকৃতি : কার্ডিফ মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্য এবং মালয়েশিয়ান শিক্ষা মন্ত্রণালয়।

এছাড়াও রয়েছে ইংরেজি ভাষার কোর্স করার সুযোগ।

বর্তমানে ফেব্রুয়ারি, এপ্রিল ও জুন সেশনের ভর্তি চলছে।

ভর্তিইচ্ছুক শিক্ষার্থীরা বিস্তারিত জানতে ইমেইল করুন: mail.wiceducation@gmail.com

বাংলাদেশ সময়: ০৬৩৪ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৫

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.