একনেকে ৯৮৭ কোটি টাকার ৫ প্রকল্প অনুমোদন

এই লেখাটি 190 বার পঠিত

PM_ECNEC Meeting-1_1৯৮৭ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে পাঁচটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ অনুমোদন দেওয়া হয়।

এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের জানান, মুন্সীগঞ্জে ৩০০ থেকে ৪০০ মেগাওয়াট সুপার ক্রিটিক্যাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের লক্ষ্যে ভূমি অধিগ্রহণসহ পাঁচ প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৯৮৭ কোটি ৮০ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৯৭৪ কোটি ৩১ লাখ এবং সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে ১৩ কোটি ৪৯ লাখ টাকা।

তিনি বলেন, প্রস্তাবিত ৩০০ একর ভূমিতে বয়লার, টারবাইন, চিমনী, পানি শোধনাগার এবং বার্জ হতে কয়লা মজুদ ব্যবস্থাপনার জন্য জেটি ইত্যাদি স্থাপনাসহ অধিক দক্ষতার ৩০০ থেকে ৪০০ মেগাওয়াট সুপার ক্রিট্রিক্যাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মিত হবে। প্রকল্পের প্রধান প্রধান কার্যক্রমগুলো হচ্ছে, ৩০০ একর ভূমি অধিগ্রহণ, ৫০টি পরিবার প্রত্যাবাসন ও পুনর্বাসন এবং পরামর্শক সেবা প্রদান করা।

অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে ৩৭৪ কোটি ৫১ লাখ টাকা ব্যয়ে পানি সংরক্ষণ ও নিরাপদ পানি সরবরাহের লক্ষ্যে জেলা পরিষদের পুকুর, দীঘি জলাশয়সমূহ পুন:খনন সংস্কার প্রকল্প, ২৮৩ কোটি ২৯ লাখ টাকা ব্যয়ে মুন্সীগঞ্জে ৩০০ থেকে ৪০০ মেঘাওয়াট সুপার ক্রিটিক্যাল কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের লক্ষ্যে ভুমি অধিগ্রহণ ও পুনর্বাসন প্রকল্প।

এ ছাড়া ১৫০ কোটি টাকা ব্যয়ে ঢাকা সেনানিবাসে ডাইরেক্টর জেনারেল অব ফোর্সেস ইন্টেলিজেন্স (ডিজিএফআই) এর জন্য আনুষঙ্গিক কাজসহ অফিসার্স মেস কমপ্লেক্স ও বাসস্থান নির্মাণ প্রকল্প, ১০২ কোটি ৬৬ লাখ টাকা ব্যয়ে রুপগঞ্জ জলসিড়ি আবাসন সংযোগকারী সড়ক উন্নয়ন প্রকল্প এবং ৭৬ কোটি ৬৩ লাখ টাকা ব্যয়ে রংপুর বিভাগীয় সদর দফতর নির্মাণ প্রকল্প।

সেসময় উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, পরিকল্পনা সচিব তারিক-উল ইসলাম ও সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম।

Aviation News