বাংলাদেশে সরাসরি কার্গো পরিচালনায় আগ্রহী রাশিয়া

ilyushin_il76_candidবিমানবন্দরের নিরাপত্তা নিয়ে অনেক দেশ আপত্তি তুললেও বাংলাদেশে সরাসরি কার্গো পরিচালনার আগ্রহ প্রকাশ করেছে রাশিয়া।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এহসানুল গণি চৌধুরীকে এ বিষয়ে আগ্রহ প্রকাশ করে বুধবার চিঠি পাঠিয়েছেন ঢাকাস্থ রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজেন্ডার ইগনাতোভ।

কার্গোর পাশাপাশি তারা সপ্তাহের ৭ দিন ফ্লাইট পরিচালনা এবং থার্ড ও ফোর্থ ফ্রিডমও চেয়েছেন, যাতে যে কোনো আকৃতির উড়োজাহাজ এসব রুটে ফ্লাইট পরিচালনা করতে পারে।

রাষ্ট্রদূত আলেকজেন্ডার ইগনাতোভের পাঠানো ওই চিঠিতে উল্লেখ করেন, রাশিয়ার এয়ারব্রিজ কার্গো এয়ারলাইনস এলএলসি (এবিসি) বাংলাদেশ থেকে সরাসরি কার্গো পরিবহন করতে চায়। ঢাকা-মস্কো হয়ে সিঙ্গাপুর বা সাংহাইয়ে সরাসরি কার্গো ফ্লাইট চালুসহ বোয়িং ৭৪৭ দিয়ে সপ্তাহে মোট তিনটি ফ্লাইট পরিচালনা করবে এবিসি।

জানা গেছে, ঢাকা ও মস্কোর মধ্যে ১৯৭৩ সালে স্বাক্ষরিত এয়ার সার্ভিস চুক্তির আওতায় রাশিয়া বাংলাদেশের কার্গো পরিবহনের এ সুযোগ চেয়েছে। রাশিয়ার যে কোনো কার্গো পরিবহনকারী উড়োজাহাজ পরিবহন সংস্থা ঢাকাসহ অন্যান্য বা মধ্যবর্তী যে কোনো গন্তব্যে যাওয়ার অনুমতি চেয়েছে দেশটি।

এ বিষয়ে বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এহসানুল গণি চৌধুরী বলেন, ‘চিঠি এখনো আমি পাইনি। তবে বেশকিছু দেশ বাংলাদেশে কার্গো পরিচালনায় আগ্রহ দেখাচ্ছে।’

আর রাশিয়ার এই আগ্রহ প্রমাণ করেছে ঢাকার বিমানবন্দরে নিরাপত্তা আন্তর্জাতিকমানে পেঁৗছেছে। দেশের সবকটি আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তাসহ যাবতীয় উন্নয়ন প্রকল্পের কার্যক্রমও এগিয়ে চলছে বলে জানান তিনি।

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬