যৌন নির্যাতনের শিকার হন ২৭ ভাগ এয়ার হোস্টেস

এই লেখাটি 5422 বার পঠিত

Bimanbala sexএভিয়েশন নিউজ: ২৭ ভাগ এয়ার হোস্টেস বা বিমানবালা কর্মজীবনে যৌন হয়রানির শিকার হয়! ভয়াবহ তথ্যটি উঠে এসেছে হংকং ভিত্তিক সংস্থা ‘ইক্যুয়াল অপারচুনিটিজ কমিশন (ইওসি)’- এর এক জরিপে।

২০১৩ সালের নভেম্বর থেকে শুরু করে জানুয়ারি ২০১৪ পর্যন্ত সময়ে এয়ার হোস্টেস (নারী ও পুরুষ) এর মধ্যে নয় হাজার প্রশ্নপত্র বিলি করা হয়। এর মধ্যে ৩৯২ জনের উত্তর পাওয়া যায়। মোট অংশগ্রহণকারীদের মধ্যে ৮৬ শতাংশ নারী এবং বাকি ১৪ শতাংশ পুরুষ উত্তর পাঠিয়েছিল। যাত্রীদের সবচেয়ে বিরক্তিকর ২০টি অভিজ্ঞতার বর্ণনা উঠে এসেছে ওই জরিপে।

দেখা যায়, মোট অংশগ্রহণকারীদের মধ্যে ২৭ ভাগ গত ১২ মাসে কর্তব্য পালননকালে যৌন হয়রানির শিকার হয়েছেন। ক্যাথি প্যাসিফিক, ড্রাগনএয়ার, ব্রিটিশ এয়ারওয়েজ এবং ইউনাইটেড এয়ারলাইনসের বিমানবালা ও কেবিন ক্রুদের মধ্যে ওই প্রশ্নপত্রগুলো বিলি করা হয়েছিল।

ইওসি এর মুখপাত্র মারিয়ানা ল বার্তা সংস্থা সিএনএন-এর কাছে বলেন, প্রধানত দুটো কারণে তারা কম উত্তর পেয়েছেন। প্রথমত বেশিরভাগ বিমানবালারাই হংকংয়ের। আর দ্বিতীয় কারণ হচ্ছে যৌন হয়রানি একটি স্পর্শকাতর ইস্যু এবং একারণে বেশিরভাগই মুখ খুলতে চায়নি। তবে যতটকু জবাবই পাওয়া গেছে তা একটি ভয়ানক দিকেরই দিকে ইঙ্গিত করছে।

হয়রানিগুলোর মধ্যে রয়েছে- পিঠ চাপড়ানো, শরীরের বিভিন্ন অংশ স্পর্শ করা, চুম্বন করা ও চিমটি কাটা। আরো আছে অশ্লীল কৌতুক করা, কামুক দৃষ্টিতে তাকিয়ে থাকা, অশ্লীল ছবি প্রদর্শন করা অথবা যৌন কাজের আবেদন করা।

জরিপে বলা হয়, প্রায় ৫৯ ভাগ যৌন হয়রানির শিকার হয়েছেন যাত্রীদের কাছ থেকে। ৪১ ভাগ সহকর্মীদের কাছ থেকে এর শিকার হয়েছেন। সহকর্মীদের মধ্যে আছেন সিনিয়ররা এবং এমনকি ককপিটের পাইলট সদস্যরাও।

Aviation News