মহাকাশে দেশীয় স্পেস শাটল উৎক্ষেপণ ভারতের (ভিডিও)

isro20160523065905নিজস্ব প্রযুক্তিতে তৈরি মহাকাশ যানের পরীক্ষামূলক সফল উৎক্ষেপণ চালিয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। সোমবার অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধবন মহাকাশ কেন্দ্র থেকে পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণ করা হয়েছে দেশটির প্রথম স্পেস শাট্ল আরএলভি (‘রিইউজেবল লঞ্চ ভেহিকল’)।

ভারতের তৈরি আরএলভি নামের এই মহাকাশ যানের মোটরটি পুনর্ব্যবহার উপযোগী। ২০১১ সালে মহাকাশ গবেষণা সংস্থা নাসা পুনর্ব্যবহার ব্যবহার করা যায় এমন মহাকাশ যানের ধারণা বাতিল করে দিয়েছে। কিন্তু ভারতীয় বিজ্ঞানীরা বলছেন, মহাকাশ যান তৈরিতে পুনর্ব্যবহারযোগ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে খরচ কমানো সম্ভব।

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, আরএলভি-টিডি নামের ওই স্পেস শাটলটি ৬ দশমিক ৫ মিটার লম্বা এবং ওজন ১ দশমিক ৭৫ টন। এতে ব্যয় হয়েছে ৯৫ কোটি টাকা।

পুনর্ব্যবহারযোগ্য প্রযুক্তি রকেট তৈরিতে আরএলভি-টিডি প্রথম ধাপ বলে জানিয়েছেন ইসরোর চেয়ারম্যান কিরণ কুমার। তিনি বলেন, এর চূড়ান্ত রূপ প্রস্তুত হতে আরও ১০-১৫ বছর লাগবে।

এদিকে, আরএলভির সফল পরীক্ষামূলক উৎক্ষেপণের জন্য ইসরোর বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দেওয়া এক বার্তায় তিনি এ অভিনন্দন জানান।\

Aviation News

সম্পাদক: তারেক এম হাসান
যোগাযোগ: জোবায়ের অভি, ঢাকা, ফোন +৮৮ ০১৬৮৪৯৬৭৫০৪
ই-মেইল: jobayerovi@gmail.com
যুক্তরাস্ট্র অফিস
ইউএসএ সম্পাদক: মো. শহীদুল ইসলাম
৭১-২০, ৩৫ অ্যাভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২
মোবাইল: +১ (২১২) ২০৩-৯০১৩, +১ (২১২) ৪৭০-২৩০৩
ইমেইল: dutimoy@gmail.com
এডিটর ইন চিফ : মুজিবুর আর মাসুদ ইমেইল: muzibny@gmail.com
©সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত এভিয়েশন নিউজবিডি.কম ২০১৪-২০১৬