রানওয়েতে আটকে রইলো উড়োজাহাজ, নামতে পারলেননা ২৫০ যাত্রী

রানওয়েতে আটকে রইলো উড়োজাহাজ, নামতে পারলেননা ২৫০ যাত্রী।

বাইরে তাপমাত্রা মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াস। তার মধ্যেই রানওয়েতে আটকে রয়েছে বিমান। যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ রয়েছে উড্ডয়ন।

ফলে চরম বেকায়দায় পড়েছেন বিমানের দু’শ ৫০ জন যাত্রী। ঠাণ্ডায় জবুথবু অবস্থায় ১৬ ঘণ্টা বিমানে বসে থাকলেন তারা। সেটাও আবার না খেয়ে। কানাডার একটি বিমানবন্দরে ঘটনাটি ঘটেছে গত শনিবার।

দু’শ ৫০ জন যাত্রী ও বিমানকর্মীদের নিয়ে স্থানীয় সময় দুপুর ৩ টা নাগাদ নেওয়ার্ক থেকে হংকংয়ের উদ্দেশ্যে রওনা দেয় মার্কিন বিমান সংস্থা ইউনাইটেড এয়ারলাইন্স-এর ওই বিমানটি।
সন্ধ্যার দিকে মাঝ আকাশে আচমকাই গুরুতর অসুস্থ হয়ে পড়েন এক যাত্রী। বিপদ বুঝে কানাডার নিউফাউন্ডল্যান্ডের গুজ় বে বিমানবন্দরে বিমানটির জরুরি অবতরণ করেন চালক। তড়িঘড়ি ওই অসুস্থ যাত্রীকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। আর ঠিক তার পরই বিপত্তি দেখা দেয়।

প্রচণ্ড ঠাণ্ডায় বিমানের দরজা আটকে যায়। কোনোভাবেই সেটি বন্ধ করা যায়নি। অন্যদিকে রাত হয়ে যাওয়ায় বিমানবন্দরে দরজা ঠিক করার কাউকে পাওয়া যায়নি। শুল্ক ও অভিবাসন কর্মকর্তারা না থাকায় বিদেশি যাত্রীদের কানাডার মাটিতে নামানোর অনুমতিও মেলেনি। বাধ্য হয়ে বিমানের মধ্যেই রাত কাটাতে হয় যাত্রীদের। অন্য একটি বিমানে যাত্রীদের নেওয়ার্ক ফিরিয়ে নিয়ে যাওয়ার কথা উঠলেও, রাতের মধ্যে তার ব্যবস্থা করা যায়নি।

বিমানের দরজা খোলা থাকায় কনকনে শীতে এমনিতেই জবুথবু অবস্থা হয়েছিল যাত্রীদের। তার মধ্যে আবার খাবার নিয়েও টানাটানি দেখা দেয়। বিস্কুট-চিপসের জোগান দিলেও, আড়াইশ যাত্রীর খিদে মেটাতে ব্যর্থ হন বিমানসেবিকারা। তাই অভুক্ত অবস্থাতেই রাত কাটে যাত্রীদের।

রবিবার সকালে দরজা সারানোর কাজ শুরু হলেও কয়েক ঘণ্টায়ও সেটি ঠিক করা যায়নি। নেওয়ার্ক থেকে দ্বিতীয় বিমান এসে পৌঁছাতে দুপুর গড়িয়ে যায়। সেই বিমানে উঠেও খাবার পাননি যাত্রীরা। রবিবার স্থানীয় সময় সন্ধ্যা পৌনে ৬টায় খালিপেটেই নেওয়ার্ক ফিরে আসেন তারা।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.