তৃতীয় প্রান্তিকে লোকসানে বিমান সংস্থা রাইয়ানএয়ার

তৃতীয় প্রান্তিকে লোকসানে বিমান সংস্থা রাইয়ানএয়ার।

তৃতীয় প্রান্তিকে (অক্টোবর-নভেম্বর) আয়ারল্যান্ডভিত্তিক উড়োজাহাজ সংস্থা রাইয়ানএয়ারের লোকসান হয়েছে ২২ দশমিক ৮৮ মিলিয়ন ডলার। ২০১৪ সালের পর প্রথমবারের মতো প্রতিষ্ঠানটির প্রান্তিকীয় লোকসান হয়েছে। চলতি প্রান্তিকেও একই ধারা অব্যাহত থাকবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। কর্মীদের মজুরি বাবদ খরচ বৃদ্ধি, জ্বালানির উচ্চ দাম এবং ভাড়া কমে যাওয়ায় মুনাফায় নেতিবাচক প্রভাব পড়েছে। কর্মীদের ধর্মঘটে প্রতিষ্ঠানটি সম্প্রতি কঠিন সময় পার করছে। খবর: বিবিসি।
প্রতিবেদনমতে, তৃতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটি ৩২ দশমিক সাত মিলিয়ন যাত্রী পরিবহন করেছে, গত বছরের একই সয়ের ৩০ দশমিক চার মিলিয়নের চেয়ে যা বেশি। এ প্রান্তিকে প্রতিষ্ঠানটির আয় হয়েছে এক দশমিক ৫৩ বিলিয়ন ইউরো। আগের বছরের একই সময়ের তুলনায় এটি ৯ শতাংশ বেশি। তবে প্রতিষ্ঠানটির পরিচালন খরচ এ প্রান্তিকে আগের বছরের একই সময়ের তুলনায় ২০ শতাংশ বেড়ে এক দশমিক ৫৪ বিলিয়ন ইউরোতে পৌঁছেছে। এ প্রান্তিকে জ্বালানি বিল আগের বছরের একই সময়ের তুলনায় বেড়েছে ৩২ শতাংশ এবং স্টাফ খরচ বেড়েছে ৩১ শতাংশ। এতে নিট লোকসান দাঁড়িয়েছে ১৯ দশমিক ছয় মিলিয়ন ইউরো বা ২২ দশমিক ৮৮ মিলিয়ন ডলার।
চলতি অর্থবছরের বাকি সময়ের মুনাফা নিয়ে সতর্ক রয়েছে প্রতিষ্ঠানটি। চলতি প্রান্তিকেও প্রত্যাশা অনুযায়ী মুনাফা হবে না বলে মনে করছে প্রতিষ্ঠানটি। সব মিলিয়ে এ বছর এক দশমিক ২৫ বিলিয়ন ইউরো থেকে এক দশমিক ৩৫ বিলিয়ন ইউরো মুনাফার পূর্বাভাস দিয়েছে প্রতিষ্ঠানটি। তবে এটা নির্ভর করবে অনুকূল পরিবেশের ওপর।
কোম্পানিটির মতে, অন্য উড়োজাহাজ সংস্থার সঙ্গে তাল মিলিয়েই তারা সক্ষমতা বাড়িয়েছে। নতুন রুটে ফ্লাইট বা উড্ডয়ন চালু করেছে সংস্থাটি। তবে যাত্রী ভাড়ার পরিবেশ প্রতিকূলে থাকার কারণেই লোকসান হয়েছে।
রাইয়ানএয়ার বলছে, ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়া বা ব্রেক্সিট ভোটের পর অনিশ্চয়তা, পাউন্ডের দরপতন এবং তুরস্ক, মিসর ও উত্তর আফ্রিকা থেকে স্পেন ও পর্তুগালে যাত্রী সক্ষমতা কমে যাওয়ায় মুনাফায় নেতিবাচক প্রভাব পড়েছে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.