উ. কোরিয়ার নিরস্ত্রীকরণ নিয়ে ব্যাপক অগ্রগতি হয়েছে: ডোনাল্ড ট্রাম্প

উ. কোরিয়ার নিরস্ত্রীকরণ নিয়ে ব্যাপক অগ্রগতি হয়েছে: ডোনাল্ড ট্রাম্প।

উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় নিরস্ত্রীকরণের বিষয়টিতে ‘ব্যাপক অগ্রগতি হয়েছে’ বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
হোয়াইট হাউজে উত্তর কোরিয়ার পরামাণু বিষয়ক দূত কিম ইয়ং চোলের সঙ্গে বৈঠকের পর শনিবার সাংবাদিকদের একথা বলেন ট্রাম্প।

একদিন আগেই হোয়াইট হাউজের পক্ষ থেকে এক বিবৃতিতে আগামী মাসের শেষ দিকে ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের দ্বিতীয় সম্ভাব্য বৈঠক হওয়ার কথা জানানো হয়েছে।

হোয়াইট হাউজে শনিবার ট্রাম্প সাংবাদিকদের বলেন, “ওই বৈঠক অসাধারণ ছিল। আমরা আবারো বৈঠক করতে একমত হয়েছি, সম্ভবত ফেব্রুয়ারির শেষ দিকে। কিম জং-উন গভীর আগ্রহে এর অপেক্ষায় আছেন এবং আমিও।”

“আমাদের প্রধান আলোচ্য বিষয় পরমাণু নিরস্ত্রীকরণের পথে আমরা অনেক দূর অগ্রসর হয়েছি। এটা ছাড়াও আরও নানা বিষয় নিয়ে আমরা কথা বলছি। উত্তর কোরিয়ার সঙ্গে সব কিছু দারুণ ভাবে চলছে।”

দ্বিতীয় সম্মেলনের আয়োজক দেশ এখনো বেছে নেওয়া হয়নি। শিগগিরই আয়োজক দেশের নাম ঘোষণা করা হবে বলেও জানান ট্রাম্প। সম্ভাব্য আয়োজক দেশ হিসেবে ভিয়েতনামের নাম শোনা যাচ্ছে।

দ্বিতীয় সম্মেলনের সময় ঘোষণা করলেও উত্তর কোরিয়ার দূতের সঙ্গে ঠিক কী কী বিষয় নিয়ে আলোচনা হয়েছে সে সম্পর্কে ট্রাম্প বা হোয়াইট হাউজ কেউ বিস্তারিত তথ্য দেয়নি।

তাদের কথায় উত্তর কোরিয়ার উপর আরোপিত যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা নিয়ে দর কষাকষির বিষয়েও কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।

গত বছর জুনে সিঙ্গাপুরে প্রথমবারের মত বৈঠক করেন ট্রাম্প ও কিম। ওই বৈঠকে উভয় নেতাই কোরীয় উপদ্বীপ পরমাণু অস্ত্রমুক্ত করাসহ বেশ কিছু প্রতিশ্রুতি দিয়েছিলেন।

প্রতিশ্রুতি অনুযায়ী, উত্তর কোরিয়া তাদের পরমাণু পরীক্ষা ক্ষেত্র বন্ধ করে দেওয়ার কাজ শুরু করারও দাবি করেছে। যদিও যুক্তরাষ্ট্র বলে আসছে, উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণের গতি ধীর।

ট্রাম্পের সমালোচকদের মতে, প্রথম সম্মেলনে আন্তর্জাতিক অঙ্গনে কিমের অবস্থান ও ইমেজের উন্নতি হওয়া ছাড়া কাজের কাজ কিছুই হয়নি। আর নিজ সরকার ব্যবস্থায় চলমান সংকট থেকে সবার নজর সরাতেই ট্রাম্প দ্বিতীয় সম্মেলনের ঘোষণা দিয়েছেন।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.