১২ বছর পর বিশ্বকাপ দলে কার্তিক

এই লেখাটি 54 বার পঠিত
dk

১২ বছর পর বিশ্বকাপ দলে কার্তিক।

এক যুগ পর আবারও বিশ্বকাপ দলে জায়গা পেলেন দীনেশ কার্তিক। ২০০৭ সালের বিশ্বকাপে রাহুল দ্রাবিড়ের নেতৃত্বাধীন দলে থাকা সত্ত্বেও ম্যাচ খেলা হয়নি দিনেশ কার্তিকের। দুইজন উইকেটকিপার ব্যাটসম্যান খেলার সুযোগ না থাকায় মহেন্দ্র সিং ধোনিকে পাশ কাটিয়ে একাদশে জায়গা হয়নি কার্তিকের।

এবারও সেই মধুর সমস্যা ভারতীয় ক্রিকেট দলে। ধোনি এবং কার্তিক দুজনই আছেন উইকেটকিপার ব্যাটসম্যান ক্যাটাগরিতে। ধোনির ব্যাকআপ হিসেবে রাখা হয়েছে কার্তিককে। তাই বিশ্বকাপের মাঠের লড়াইয়ের আগেই প্রশ্ন উঁকি দিচ্ছে, এবারও কি সাইড বেঞ্চেই বসে থাকতে হবে কার্তিককে?
৩০ মে ইংল্যান্ডে শুরু হতে যাওয়া বিশ্বকাপকে সামনে রেখে সোমবার দুপুরে ১৫ সদস্যের দল ঘোষণা করে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।
ভারতীয় বিশ্বকাপ দলের সবচেয় অভিজ্ঞ ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি। গত তিনটি বিশ্বকাপ খেলা এই উইকেটকিপার ব্যাটসম্যান চতুর্থবারের মতো বিশ্বকাপ খেলতে যাচ্ছেন।
২০১১ সালের বিশ্বকাপে ধোনির নেতৃত্বে শ্রীলংকাকে হারিয়ে শিরোপা নিশ্চিত করে ভারত। ২০১৫ সালের বিশ্বকাপে ফাইনালের আগেই টুর্নামেন্ট থেকে বিদায় নেন ধোনির দলটি।
এবার বিরাট কোহলির নেতৃত্বে বিশ্বকাপ খেলবে অন্যতম ফেবারিট দল ভারত।
মহেন্দ্র সিং ধোনি-রিবাট কোহলির মতো অভিজ্ঞ সাত ক্রিকেটারের সঙ্গে পাল্লা দিয় লড়াই করবেন তরুণ লোকেশ রাহুল, কেদার যাদব, বিজয় শঙ্কর, হার্দিক পন্ডিয়া, যসপ্রিত বুমরাহ ও যুজবেন্দ্র চাহালরা।
সবশেষ ২০১৫ সালের বিশ্বকাপে খেলা সাত ক্রিকেটার- মহেন্দ্র সিং ধোনি, রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, রবিন্দ্র জাদেজা, ভুবেনেশ্বর কুমার, মোহাম্মদ সামিরা এবারের বিশ্বকাপ দলে আছেন।
তবে গতবার বিশ্বকাপ খেলা আজিঙ্কা রাহানে, সুরেশ রায়না, আম্বাতি রাইডু, স্টুয়ার্ট বিন্নি, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, ইশান্ত মর্মা ও মোহিত শর্মারাদের এবারের বিশ্বকাপে ভারতীয় দলে জায়গা হয়নি।
বিশ্বকাপে ভারতীয় ক্রিকেট দল
বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শেখর ধাওয়ান, লোকেশ রাহুল, বিজয় শংকর, মহেন্দ্র সিং ধোনি (উইকেট কিপার), কেদার যাদব, দীনেশ কার্তিক, জুববেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, ভুবেনশ্বর কুমার, জাসপ্রীত বুমরাহ, হার্দিক পান্ডিয়া, রবিন্দ্র জাদেজা ও মোহাম্মদ সামি।

Aviation News