হাত ঘড়ির মতো স্মার্টফোন আনছে স্যামসাং

এই লেখাটি 50 বার পঠিত
sa

হাত ঘড়ির মতো স্মার্টফোন আনছে স্যামসাং।

স্মার্টঘড়ি বিকল্প হিসেবে স্মার্টফোন আনছে দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট স্যামসাং। বাঁকানো পর্দার ভাঁজযোগ্য ফোন তৈরির কাজ শুরু করেছে। এর অংশ হিসেবে বিশ্ব মেধাস্বত্ব সংস্থায় পেটেন্টের জন্য আবেদনও করেছে তারা। গত বছর এ ধারণাকে নিজেদের দখলে রাখতে আবেদন করলেও এ খবর প্রকাশ হয়েছে সম্প্রতি।

পেটেন্টের আবেদন অনুযায়ী ভাঁজযোগ্য ফোনটির ডিসপ্লে হাতে পরিধানের পাশাপাশি তা এক দিকে প্যাচানোও যাবে। ফোনটির ডিসপ্লে যাতে নিজে থেকে খুলে সোজা হয়ে না যায় সেজন্য লকের ব্যবস্থা রাখা হয়েছে। পেটেন্টের নকশা থেকে দেখা যায়, ডিভাইসটির পেছনের এক পাশে একটি সরু স্লাইডার আছে যা এক হাত দিয়ে চালানো যাবে। ডিভাইসটির উভয় পাশে চুম্বক সেট করা হয়েছে যাতে এটি হাতে পড়ে থাকা সময় এটির শেপ ঠিক থাকে। এটির স্লাইডারের একপাশে ক্যামেরাও রাখা হয়েছে।

স্মার্টফোনটির নিচের দিকে আছে চার্জের পোর্ট। ফোনটির পেছনের অংশ ইস্পাত দিয়ে তৈরিএকটি ফ্লেক্সিবল রাবারের প্লেটের ওপর বসানো হয়েছে । এটিতে বেশ কিছু ছোট লিংক রাখা হয়েছে যা ফোনটিকে বাঁকাতে সহায়তা করে।

এ বিষয়ক প্রকাশিত খবরে অবশ্য বলা হয়েছে, এমন ধারণা নিয়ে স্যামসাং সবার প্রথম কাজ করছে তা নয়। ২০১৬ সালে লেনেভো হাতে পরিধানযোগ্য স্মার্টঘড়ির নকশা করার কথা প্রকাশ করেছিল।

Aviation News