হাতিরঝিলে ৬০ টাকায় নৌকা ভ্রমণ!

এই লেখাটি 80 বার পঠিত
boat

হাতিরঝিলে ৬০ টাকায় নৌকা ভ্রমণ!

রাজধানীর দৃষ্টি নন্দন জায়গাগুলোর একটি হাতিরঝিল। ৩০২ একর জায়গায় সাত বছর আগে তৈরি করা হয়েছে হাতিরঝিল প্রকল্প।

২০১৩ সালের জানুয়ারির ২ তারিখে হাতিরঝিল উদ্বোধনের পর থেকেই সাধারণ মানুষের বেড়ানোর পছন্দীয় জায়গাগুলোর একটি হয়ে উঠেছে এটি। এর অন্যতম কারণ, হাতিরঝিলের ওয়াটার ট্যাক্সিতে ঘুরে বেড়ানোর সুযোগ।

রাজধানীর ভেতরে নৌকায় বেড়ানোর মতো জায়গা নেই আর একটিও। শিশুরা কিংবা যুবক; যে বয়সীই হোক না কেন স্বল্প সময়ের জন্য নৌকায় ভ্রমণ করতে চাইলে হাতিরঝিলের ওয়ারটার ট্যাক্সির যেন কোনো বিকল্প নেই।

সাধারণতো হাতিরঝিলের ওয়াটার ট্যাক্সিগুলোতে যাত্রী পারাপার করা হলেও পহেলা বৈশাখে চিত্র হয় ভিন্ন। অন্যান্য দিন হাতিরঝিলের চারটি পয়েন্ট থেকে যাতায়াত করতে পারেন যাত্রীরা। এফডিসি, রামপুরা, পুলিশ প্লাজা ও গুলশান গুদারাঘাটে রয়েছে ওয়াটার ট্যাক্সি স্ট্যান্ড।

সাধারণতো সর্বনিম্ন ১০ টাকা থেকে ৩০ টাকা ভাড়া গুনতে হয় ওয়াটার ট্যাক্সিতে গন্তব্যে যেতে। সময় লাগে গড়ে পাঁচ থেকে ১৫ মিনিট। তবে পহেলা বৈশাখ (১৪ এপ্রিল, রোববার) উপলক্ষে বন্ধ রয়েছে সাধারণ যাত্রী পারাপার। এদিন রাজধানীবাসীর জন্য ব্যবস্থা রাখা হয়েছে নৌকা ভ্রমণের।

সারাদিন যে কেউ চাইলেই ওয়াটার ট্যাক্সিতে ঘুরতে পারবেন পুরো হাতিরঝিল। সেক্ষেত্রে খরচ করতে হবে জনপ্রতি মাত্র ৬০ টাকা। হাতিরঝিলের চারটি পিকআপ ও ড্রপ পয়েন্টের যে কোনোটি থেকে ওয়াটার ট্যাক্সিতে উঠতে পারবেন যাত্রীরা। পুরো আধাঘণ্টা ধরে হাতিরঝিল ঘুরতে পারবেন ভ্রমণকারীরা।

রামপুরা ওয়াটার ট্যাক্সি বুথের টিকেট বিক্রয় কর্মী বলেন, সাধারণতো অফিসগামী যাত্রী ও শিক্ষার্থীরা ওয়ার ট্যাক্সিতে পার হয়ে থাকেন। আজতো ছুটি। এমনিতেই যাত্রী কম। আর তাই এ বিশেষ ভ্রমণের ব্যবস্থা করা হয়েছে।

এ ধরনের উদ্যোগে খুশি যাত্রীরাও। আবদুল্লাহ আল মামুন নামে এক ভ্রমণকারী বলেন, রামপুরা থেকে পুলিশ প্লাজা যেতে লাগে পাঁচ মিনিট। বাচ্চাদের নিয়ে ঘুরতে এলেও লাভ হয় না। নৌকায় বসার আগেই নেমে যেতে হয়। আর ৩০ মিনিট হাতিরঝিলে বেড়ানোর যে উদ্যোগ নেওয়া হয়েছে তাই সত্যি সুন্দর। ঢাকার বাচ্চারাতো নৌকায় বেড়ানোর সুযোগই পায় না। এসেছিলাম ওয়ারটার ট্যাক্সিতে পাড় হয়ে গুলশানে যাবো বাচ্চাকে নিয়ে। এখন সুযোগ পেয়ে টিকেট কেটে ফেললাম বাচ্চাকে নিয়ে আধা ঘণ্টা নৌকা ভ্রমণ করার জন্য। আমার সহকর্মীদেরও ফোন করে বলেছি। তারাও আসবে বিকেলে।

হাতিরঝিল প্রকল্পটি এক হাজার ৯৭১ কোটি টাকা ব্যয়ে মোট ৩০২ একর জমির ওপর করা হয়েছে। প্রকল্পটি ২০০৭ সালের অক্টোবরে একনেকে অনুমোদন দেওয়া হয়। কাজ শেষ হলে ২০১৩ সালের ২ জানুয়ারি থেকে সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

Aviation News