স্বর্ণ বোঝাই মরক্কোর প্লেন জব্দ করলো সুদান

এই লেখাটি 73 বার পঠিত
gold

স্বর্ণ বোঝাই মরক্কোর প্লেন জব্দ করলো সুদান।

মরক্কোর একটি স্বর্ণ বোঝাই বিমান জব্দ করেছে সুদানের র‍্যাপিড সাপোর্ট ফোর্স। নীল নদ প্রদেশ থেকে আসা বিমানটি সুদানের রাজধানী খার্তুমে অবতরণ করে। বিমানটি থেকে ২৪১ কেজি স্বর্ণ উদ্ধার করা হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

মেজর জেনারেল ওথমান মোহাম্মদ জানান, বিমানটিতে থাকা স্বর্ণের মধ্যে মাত্র ৯৩ কেজির রফতানির অনুমতি ছিল। কিন্তু বাকি স্বর্ণের কোনও আইনি অনুমোদন ছিল না। এতো বিপুল পরিমাণ স্বর্ণ সুদানের কেন্দ্রীয় ব্যাংকের কাছে হস্তান্তর করব। পরে আইনি প্রক্রিয়া মেনে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হবে।

সেনা কর্মকর্তা স্বর্ণ রফতানির সঙ্গে জড়িত মরক্কোর বেসরকারি কোম্পানির নাম প্রকাশ করেননি। বিস্তারিত কিছু না জানিয়ে তিনি শুধু বলেছেন কোম্পানিটি বৈধ এবং নিবন্ধিত।

তবে মরক্কোর স্থানীয় একটি সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, বিমানটিতে থাকা স্বর্ণের মালিক মানাজেম নামের একটি কোম্পানি। আফ্রিকায় দীর্ঘদিন ধরে খনি ব্যবসায় জড়িত কোম্পানিটি।

র‍্যাপিড সাপোর্ট ফোর্স জানায়, জাতীয় অর্থনীতি রক্ষা ও দেশের সম্পদের সুরক্ষায় বৃহস্পতিবার এই স্বর্ণ জব্দ করা হয়েছে। তবে মরক্কোর সংবাদমাধ্যমের দাবি, অনুমতি না থাকার কারণেই বিমানটিকে উড্ডয়ন করতে দেওয়া হয়নি, স্বর্ণ পাচারের কারণে নয়।

সুদানে প্রতিবছর ১০০ টন স্বর্ণ উত্তোলন করা হয়। দেশটির বিদেশি মুদ্রার বড় অংশই আসে স্বর্ণ উত্তোলন থেকে। ধারণা করা হয়, সুদানে উৎপাদিত স্বর্ণের ৭০ শতাংশই পাচায় হয়ে যায়।

Aviation News