সিরিয়া থেকে প্রতিটি ইরানি সেনাকে তাড়ানো হবে: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

এই লেখাটি 157 বার পঠিত
mike

সিরিয়া থেকে প্রতিটি ইরানি সেনাকে তাড়ানো হবে: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

সিরিয়া থেকে প্রতিটি ইরানি সেনাকে তাড়াতে কূটনৈতিকভাবে কাজ করবে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

এসময় ইরানের বিরুদ্ধে ঐক্যবদ্ধ অবস্থান তৈরি করতে মধ্যপ্রাচ্যের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।
মিসরের কায়রোতে দেয়া এক ভাষণে তিনি বলেন, এ অঞ্চলের সর্বাত্মক ভালোর জন্য পুরনো শত্রুতার অবসান ঘটানোর সময় এখনই।
পম্পেও বলেন, সিরিয়া থেকে সর্বশেষ ইরানি সেনাকে তাড়াতে আমরা কূটনীতি ব্যবহার করব ও অংশিদারদের সঙ্গে কাজ করব। যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ায় স্থিতিশীলতা ও শান্তি প্রতিষ্ঠায় জোর চেষ্টা চালানোরও আভাস দেন তিনি।

সিরিয়া থেকে দুই হাজার মার্কিন সেনা প্রত্যাহারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার পর মিত্র দেশগুলোকে আশ্বস্ত করতে মধ্যপ্রাচ্য সফরে বেরিয়েছেন মাইক পম্পেও।
কায়রোর আমেরিকান বিশ্ববিদ্যালয়ে দেয়া ভাষণে পম্পেও বলেন, ইরান বিরোধী মধ্যপ্রাচ্য কৌশলগত জোট গঠন করেছে যুক্তরাষ্ট্র। ইরানকে মোকাবেলায় মিসর ও জর্ডানসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোকে ঐক্যবদ্ধ করতেই এই জোট।
‌‘ইরানের আগ্রাসী হঠকারিতার বিরুদ্ধে ইসরাইলের সামরিক সক্ষমতার’ বিষয়টি নিশ্চিত করেছেন মার্কিন শীর্ষ কূটনীতিক।
তিনি জোর দিয়ে বলেন, সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার অব্যাহত থাকবে। কিন্তু যুক্তরাষ্ট্র এখানে যুক্ত থাকবে। যদিও সিদ্ধান্ত থেকে এর আগে ট্রাম্পের সরে আসার কথা শোনা গেছে।
মিসরীয় পররাষ্ট্রমন্ত্রী সামেহ শুকরির সঙ্গে সংবাদ সম্মেলনে পম্পেও বলেন, আমাদের সেনাদের সরিয়ে নেব, আমাদের উর্দি-পরিহিত সেনাবাহিনীকে। কিন্তু আমেরিকার বিধ্বংসী অভিযান অব্যাহত থাকবে।
প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল সিসির সঙ্গেও বৈঠক করেন মার্কিন শীর্ষ কূটনীতিক মাইক পম্পেও।

Aviation News