সামাজিক যোগাযোগ মাধ্যমে নজরদারি বাড়াচ্ছে পাকিস্তান

এই লেখাটি 72 বার পঠিত
Kiev, Ukraine - October 17, 2012 - A logotype collection of well-known social media brand's printed on paper. Include Facebook, YouTube, Twitter, Google Plus, Instagram, Vimeo, Flickr, Myspace, Tumblr, Livejournal, Foursquare and more other logos.

সামাজিক যোগাযোগ মাধ্যমে নজরদারি বাড়াচ্ছে পাকিস্তান।

পাকিস্তানে সামাজিক যোগাযোগ মাধ্যমে নজরদারি বাড়ছে। ‘হেট স্পিচ ও চরমপন্থা’ ঠেকাতে দেশটির সরকার এ ব্যবস্থা নিতে যাচ্ছে। ইতোমধ্যে কয়েকজনকে আটকও করা হয়েছে, যাদের বিরুদ্ধে ‘চরমপন্থা’ ছড়িয়ে দেয়ার অভিযোগ রয়েছে।

দেশটিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে মানহানিকর পোস্ট দেয়ার অভিযোগে একজন সাংবাদিককে গ্রেফতার করার একদিন পরই এই ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।

এ বিষয়ে দেশটির তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী জানান, সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ন্ত্রণে আনতে বিশেষ ব্যবস্থা নিতে যাচ্ছে পাকিস্তান সরকার।

গত কয়েক বছরে দেশটির কয়েকশ’ সংবাদমাধ্যমের ওয়েবসাইট ও বেশকিছু নাগরিকের সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে। এ ছাড়া গণমাধ্যমের উপর চাপ প্রয়োগে দেশটির সরকারি কর্মকর্তাদের অনেকের বিরুদ্ধে অভিযোগ রয়েছে।

পাকিস্তানের অনলাইন অ্যাক্টিভিস্ট ও ব্লগারদের বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত লেখার জন্য প্রতিনিয়তই হুমকি দেয়া হচ্ছে বলেও জানানো হয়। শুধু তাই নয়, দেশটির মূলধারার গণমাধ্যমকেও প্রতিনিয়ত সরকারের চাপের মুখে থাকতে হয়। সরকারের চাপের মুখে গত মঙ্গলবার নিউইয়র্ক টাইমসে প্রকাশিত একটি নিবন্ধ পাকিস্তানের একটি সংবাদমাধ্যম প্রকাশ করতে পারেনি। নিউইয়র্ক টাইমসে প্রকাশিত ওই নিবন্ধটিতে পাকিস্তানের সেনাবাহিনীর সমালোচনা করা হয়েছিল।

তবে পাকিস্তান সরকার বলছে, দেশে সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ন্ত্রণ করা জরুরি হয়ে পড়েছে। তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বক্তৃতায় বলেন, ‘বেনামি ডিজিটাল মিডিয়ার’ প্রভাব বেড়েই চলেছে। এটি এখন দেশের মূলধারার গণমাধ্যমের উপর প্রভাব ফেলতে শুরু করেছে। এ কারণে এ সব ‘বেনামি ডিজিটাল মিডিয়া নিয়ন্ত্রণ করা জরুরি’

Aviation News