‘যুক্তরাষ্ট্রকে ক্ষতিপূরণ দিতে হবে’

এই লেখাটি 56 বার পঠিত
hasan

‘যুক্তরাষ্ট্রকে ক্ষতিপূরণ দিতে হবে’

ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র কেইভান খোসরাভি বলেছেন, জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের আসন্ন ইরান সফর তখনই সফল হবে যদি আমেরিকা ২০১৫ সালে সাক্ষরিত পরমাণু সমঝোতায় ফিরে আসে এবং তেহরানের ওপর থেকে সব ধরনের নিষেধাজ্ঞা তুলে নেয়।

এক বিবৃতিতে শনিবার তিনি এ কথা বলেন। কেইভান খোসরাভি আরও বলেন, আমেরিকাকে পরমাণু সমঝোতায় ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় প্রচেষ্টা গ্রহণ করার পাশাপাশি তেহরানকে ক্ষতিপূরণ দেয়া হলে এবং ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়া হলেই কেবল জাপানি প্রধানমন্ত্রীর এ সফর সফল হতে পারে।
জাপান ও ইরানের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের প্রশংসা করে খোসরাভি বলেন, দুই দেশের মধ্যে সবসময় ভারসাম্যপূর্ণ ও স্থিতিশীল সম্পর্ক বিরাজ করছে। খবর পার্সটুডের।
তিনি বলেন, দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার করার ক্ষেত্রে শিনজো অ্যাবের সফর নিঃসন্দেহে একটি গুরুত্ব ঘটনা।
জাপানের রাজনৈতিক বিশ্বাসযোগ্যতাকে বাড়িয়ে তোলার ক্ষেত্রে দেশটির শীর্ষস্থানীয় কর্মকর্তারা এ সুযোগ কাজে লাগাতে পারে বলেও উল্লেখ করেন তিনি।
জাপান সরকারের পররাষ্ট্রমন্ত্রী গত বৃহস্পতিবার ঘোষণা দেন, তেহরান এবং ওয়াশিংটনের মধ্যে বিদ্যমান উত্তেজনা কমানোর লক্ষ্যে ইরান সফরে আসছেন অ্যাবে। গত ৪১ বছরের মধ্যে এটিই হবে জাপানের কোনো প্রধানমন্ত্রীর প্রথম ইরান সফর।

Aviation News