বিমানের লোকসানের নেপথ্যে দুর্নীতি!

এই লেখাটি 443 বার পঠিত
biman

বিগত কয়েক অর্থবছরে মুনাফা করতে পারলেও ফের লোকসানের পড়ছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। ২০১৭-১৮ অর্থবছরে বিমানের লোকসানের পরিমাণ ২০১ কোটি ৪৭ লাখ টাকা। কার্গো পরিবহন, উড়োজাহাজ লিজ, টিকিট বিক্রিসহ নানা দুর্নীতির কারণে লাভের মুখ দেখতে পারেনি সংস্থাটি। দুর্নীতি প্রতিরোধ করতে না পারলে লোকসানের ধারা অব্যাহত থাকার শঙ্কাও রয়েছে। যদিও বিমান প্রতিমন্ত্রী বলেছেন, বিমানকে একটি লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরের উদ্যোগ নেওয়া হয়েছে।
সূত্র জানায়, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে আটটি খাতে দুর্নীতি হয় এবং দুর্নীতি বন্ধে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়কে সুপারিশ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ৩ মার্চ দুদকের কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীর কাছে বিমানের দুর্নীতির চিত্র ও প্রতিরোধ বিষয়ে প্রতিবেদন হস্তান্তর করেন। দুদকের প্রতিবেদনের পর বিমানে অনুসন্ধান শুরু করে মন্ত্রণালয়। দুদকের প্রতিবেদন ও মন্ত্রণালয়ের অনুসন্ধানে ধরা পড়ে, উড়োজাহাজ লিজ নেওয়া, যন্ত্রপাতি কেনা, টিকিট বিক্রি, কার্গোতে হিসাব কম দেখানো, বিদেশে জেনারেল সেলস এজেন্ট (জিএসএ) প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে টিকিট বিক্রি, ভুয়া বিল ভাউচারসহ বিভিন্ন পদ্ধতিতে দুর্নীতি হচ্ছে বিমানে।
বিমান সূত্রে জানা গেছে, ২০১৬-১৭ অর্থবছরে বিমানের কর পূর্ববর্তী মুনাফা হয়েছে ১৫১ কোটি টাকা। আর আগের অর্থবছর (২০১৫-১৬) কর পূর্ববর্তী মুনাফা ছিল ১২৭ কোটি টাকা। টানা মুনাফার বিষয়টি গণমাধ্যমেও তুলে ধরে বিমান কর্তৃপক্ষ। তবে ২০১৭-১৮ অর্থবছরে আর্থিক প্রতিবেদন নিয়ে ছিল বিমানের গড়িমসি। ২০১৮ সালের ডিসেম্বরে বিমানের বার্ষিক সাধারণ সভায় অনুমোদন হয়নি অজুহাতে আর্থিক প্রতিবেদন প্রকাশ করেনি বিমান। পরবর্তীতে জাতীয় সংসদে প্রশ্ন উত্তর পর্বে প্রকাশ পায় বিমানের লোকসান। ১০ মার্চ সংসদে একজন সংসদ সদস্যের প্রশ্নের জবাবে বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী জানান, ২০১৭-১৮ অর্থবছরে বাংলাদেশ বিমানের লোকসানের পরিমাণ ২০১ কোটি ৪৭ লাখ টাকা।
বিমান মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিমানের অসাধু কর্মকর্তাদের দুর্নীতি খুঁজে পেয়েছে মন্ত্রণালয়। টিকিট বিক্রিতে অনিয়মের কারণে মন্ত্রণালয়ের সুপারিশের ভিত্তিতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দুই কর্মকর্তাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। তারা হলেন, বিমানের ভারপ্রাপ্ত পরিচালক (মার্কেটিং অ্যান্ড সেলস) আশরাফুল আলম ও লন্ডনে বিমানের সাবেক কান্ট্রি ম্যানেজার শফিকুল ইসলাম। একই সঙ্গে দুজনের দুর্নীতি তদন্তে কমিটি করেছে বিমান। ২ মার্চ বিমানের পরিচালনা পর্ষদ সভার সিদ্ধান্তে এ দুই কর্মকর্তাকে ওএসডি করা হয়।
বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের অনুসন্ধানে ধরা পড়ে- লন্ডনে বিমানের কান্ট্রি ম্যানেজার শফিকুল ইসলাম আড়াই হাজার টিকিট বিক্রি করে ১৬ কোটি টাকা আত্মসাৎ করেছেন। অন্যদিকে কিছু ট্রাভেল এজেন্সির কাছে সিট ব্লক করে বিশেষ সুবিধা দেওয়ার অভিযোগ পাওয়া গেছে বিমানের মার্কেটিং বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক আশরাফুল আলমের বিরুদ্ধে।
সূত্র জানায়, বিমানের আন্তর্জাতিক অফিসগুলোতেও অনিয়ম, দুর্নীতি হচ্ছে বলে দুদক ও মন্ত্রণালয়ের অনুসন্ধানে ধরা পড়ে। বিদেশে জেনারেল সেলস এজেন্ট (জিএসএ) নিয়োগেও ত্রুটি রয়েছে। জিএসএ প্রতিষ্ঠান ও বিমানের কর্মকর্তাদের যোগসাজসে টিকিট বিক্রিতেও দুর্নীতি হচ্ছে। যাত্রীদের অতিরিক্ত ওজনের ব্যাগেজের জন্য চার্জ আদায় হলেও জমা হচ্ছে না বিমানের হিসেবে। কোনও ফ্লাইট বিলম্বে গেলে যাত্রীদের হোটেলে রাখার নিয়ম রয়েছে। তবে অনেক ক্ষেত্রেই যাত্রীদের হোটেলে না রেখেই বিল করা হয়।
সূত্র জানায়, ২০১৪ সালে ৫ বছরের জন্য মিসরের ইজিপ্ট এয়ার থেকে দুইটি উড়োজাহাজ লিজে এনেছিল বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। ওই দুটি বোয়িং ৭৭৭-২০০ ইআর উড়োজাহাজের জন্য মাসে ১০ কোটি টাকা লোকসান গুনতে হচ্ছে রাষ্ট্রীয় এই এয়ারলাইন্সকে। বিমানের অন্যতম আয়ের খাত কার্গো মালামাল পরিবহন। তবে বিমানের কার্গো খাতেও দুর্নীতির চিত্র উঠে এসেছে অনুসন্ধানে। বিমানের অভ্যন্তরীণ নিরীক্ষায় ধরা পড়ে, নন-শিডিউল ফ্রেইটার থেকে ২০১৬ ও ২০১৭ সালে ৯০ লাখ ২৬ হাজার মার্কিন ডলার বিমানের হিসেবে জমা হয়নি।
এসব বিষয়ে জানতে চাইলে কোনও মন্তব্য করতে রাজি হননি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক এ এম মোসাদ্দেক আহমেদ।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এ বিষয়ে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিমানকে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরের উদ্যোগ চলছে। সাময়িক কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে, আরও পদক্ষেপ নেওয়া হবে। এর ফলে অবস্থার পরিবর্তন ঘটবে। যারাই অপরাধের সঙ্গে যুক্ত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। কাউকে ছাড় দেওয়া হবে না।’

সুত্র -বাংলা ট্রিবিউন, চৌধুরী আকবর হোসেন

Aviation News