বাংলাদেশে বোয়িং ৭৩৭ ম্যাক্স সিরিজের কোনো বিমান নেই

এই লেখাটি 49 বার পঠিত
সংগৃহীত

বাংলাদেশে বোয়িং ৭৩৭ ম্যাক্স সিরিজের কোনো বিমান নেই।

লায়ন এয়ারের বোয়িং ৭৩৭ ম্যাক্স মডেলের একটি উড়োজাহাজ গত বছরের অক্টোবরে ইন্দোনেশিয়ায় বিধ্বস্ত হয়ে ১৮৯ আরোহী নিহত হন।

ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা থেকে গত রোববার ইথিওপিয়ান এয়ারলাইনসের বোয়িং ৭৩৭ ম্যাক্স সিরিজের একটি বিমান উড্ডয়নের কয়েক মিনিট পর বিধ্বস্ত হয়। এতে যাত্রী, ক্রুসহ ১৫৭ জন নিহত হন।

এ ঘটনার পরই বিশ্বের বিভিন্ন দেশ নিরাপত্তার কারণে বোয়িং ৭৩৭ ম্যাক্স সিরিজের বিমান চলাচল বন্ধ করে দেয়।

এ নিয়ে বাংলাদেশেও একধরনের উদ্বেগ তৈরি হওয়ায় দেশটির সিভিল অ্যাভিয়েশন সংস্থা জানিয়েছে, বোয়িং ৭৩৭ ম্যাক্স সিরিজের কোনো বাংলাদেশে নেই।

এ পরিস্থিতিতে বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিভিল অ্যাভিয়েশনের গণসংযোগ কর্মকর্তা এ কে এম রেজাউল করিম জানান, বাংলাদেশের কোনো বিমান পরিবহন সংস্থা বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান ব্যবহার করে না। কোনো বিদেশি এয়ারলাইনসও বাংলাদেশে বোয়িং ৭৩৭ ম্যাক্স ব্যবহার করছে না।
এবার বোয়িং ৭৩৭ ম্যাক্স নিষিদ্ধের এ তালিকায় যোগ হয়েছে হয়েছে রাশিয়াও। বৃহস্পতিবার রাশিয়ার ফেডারেল এয়ার ট্রান্সপোর্ট এজেন্সি আনুষ্ঠানিকভাবে বোয়িং বিমান বাতিলের এ ঘোষণা দেন।

দুদিন আগে রাশিয়ার এস-৭ এয়ারলাইন্স তাদের বহর থেকে বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের সব বিমান বাতিল করা হয়।

এদিকে গত মঙ্গলবার বোয়িংয়ের সিইও ডেনিস মুইলেনবার্গ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ফোনে বলেন, তাদের তৈরি বিমান নিরাপদ।

তারপরও মার্কিন ফেডারেল অ্যাভিয়েশনকে আপাতত বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স সিরিজের বিমানের ফ্লাইট বন্ধ রাখার সুপারিশ করেন। ইথিওপিয়ায় গত রোববার বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স সিরিজের একটি বিমান বিধ্বস্ত হওয়ার পর ইতিমধ্যে ইথিওপিয়া, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, কানাডা, চীন, সিঙ্গাপুর, মালয়েশিয়া, তুরস্ক ও ওমানসহ বেশ কয়েকটি দেশ এ মডেলের বিমান বাতিল ঘোষণা করে।

Aviation News