দেশের সাত পাসপোর্ট অফিসে দুদকের অভিযান

এই লেখাটি 177 বার পঠিত
পাসপোর্ট

দেশের সাত পাসপোর্ট অফিসে দুদকের অভিযান।

দেশের সাতটি জেলার পাসপোর্ট অফিসে অভিযান চালিয়ে দালালদের দৌরাত্ম্য, পাসপোর্টে ঘুষের লেনদেন এবং এসবে প্রশাসনের অনেক কর্মকর্তার জড়িত থাকার প্রমাণ পাওয়ার দাবি করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আকস্মিকভাবে চালানো এই অভিযানে চার ‘দালালকে’ আটকের কথা জানিয়েছে সংস্থাটি।

দুদকের ভিন্ন ভিন্ন টিম বৃহস্পতিবার দিনাজপুর, বরিশাল, কুমিল্লা, টাঙ্গাইল, সিলেট, মেহেরপুর ও মুন্সীগঞ্জ জেলায় এ অভিযান চালায় বলে দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য জানান।

তিনি বলেন, অভিযানে মেহেরপুর, মুন্সীগঞ্জ, কুমিল্লা ও দিনাজপুর পাসপোর্ট অফিস থেকে চারজন ‘দালালকে’ হাতেনাতে গ্রেপ্তার করে দুদক দল। এরপর তাদের সংশ্লিষ্ট জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করা হয়। ভ্রাম্যমাণ আদালত তাদের জরিমানা ও বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে বলে জানান প্রনব। সাত জেলার পাসপোর্ট অফিসে পরিচালিত এই অভিযান নিয়ে দুদক মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, “পাসপোর্ট অফিসের দুর্নীতি ও হয়রানি বন্ধে এ অভিযান চালানো হয়। দুর্নীতির প্রমাণের ভিত্তিতে দুদক সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবে।”

হঠাৎ এই অভিযানে মুন্সীগঞ্জ পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক হালিমা খাতুনের দায়িত্বে ‘অবহেলার প্রমাণ পাওয়ার’ কথা জানান দুদক কর্মকর্তারা।

প্রনব কুমার বলেন, এই অফিসে সাধারণ পাসপোর্টের ক্ষেত্রে মূল ফির অতিরিক্ত দেড় হাজার টাকা এবং জরুরি পাসপোর্টের ক্ষেত্রে চার হাজার টাকা অতিরিক্ত ফি আদায় করার প্রমাণ পাওয়া গেছে।

“মুন্সীগঞ্জের এ অফিসে ঘুষ প্রদান না করলে ইচ্ছাকৃতভাবে পাসপোর্টে বিভিন্ন ধরনের ত্রুটির সৃষ্টি করা হয়।”

সিলেট পাসপোর্ট অফিসের কর্মকর্তাদের সঙ্গে বিভিন্ন ট্রাভেল এজেন্সির যোগসাজশে দালাল চক্রকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার অভিযোগ এনেছেন দুদকের কর্মকর্তারা।

টাঙ্গাইল পাসপোর্ট অফিসে অভিযানে গিয়েও বিভিন্ন শ্রেণির গ্রাহকদের থেকে দালালদের অর্থ হাতিয়ে নেওয়ার প্রমাণ পাওয়ার দাবি করেছে দুদক।

এ বিষয়ে প্রনব বলেন, “এ অফিসে ৫০০ টাকা থেকে আড়াই হাজার টাকা পর্যন্ত অতিরিক্ত অর্থ আদায় করা হচ্ছে।”

এছাড়া বরিশাল পাসপোর্ট অফিসে পুলিশ সদস্যরাই দালাল সেজে গ্রাহকদের থেকে টাকা আদায় করছে বলে প্রমাণ পাওয়ার কথা জানান তিনি। প্রনব বলেন, কুমিল্লা পাসপোর্ট অফিসে গিয়ে চার কর্মকর্তাকে অনুপস্থিত পায় দুদকের দল।

Aviation News