এক ফ্লাইটে দুটি বাড়ি বা হোটেলের অতিরিক্ত হজযাত্রী পরিবহন করা যাবেনা

এই লেখাটি 173 বার পঠিত
হজযাত্রী

এক ফ্লাইটে দুটি বাড়ি বা হোটেলের অতিরিক্ত হজযাত্রী পরিবহন করা যাবেনা।

আসন্ন হজে বাংলাদেশি হজযাত্রীদের নিরাপদ ভ্রমণ নিশ্চিত করতে একটি ফ্লাইটে দুটি বাড়ি কিংবা হোটেলের অতিরিক্ত সংখ্যক হজযাত্রী পরিবহন করা যাবে না। মক্কা রুট ইনিশিয়েটিভস ফ্রেমওয়ার্কের আওতায় চলতি বছর নতুন এ নিয়ম চালু করছে সৌদি আরব।

আজ শুক্রবার সকালে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব আনিছুর রহমান।
ধর্ম সচিব জানান, সফররত সৌদির ওমরাহ ও হজ সচিব (উপমন্ত্রী) নতুন নিয়মগুলোর বিষয়ে অবহিত করতে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) নেতাদের সঙ্গে আজ বিকেলে রাজধানীর একটি হোটেলে এক সভায় মিলিত হবেন। এ সময় সফররত ১৪ সদস্যের প্রতিনিধি দল বিভিন্ন টেকনিক্যাল বিষয়ে হাব নেতাদের অবহিত করবেন।

তিনি জানান, চলতি বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাবেন। তার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ১ লাখ ২০ হাজার জন।

তিনি বলেন, বেসরকারি এজেন্সিই বেশিরভাগ হজযাত্রী পরিবহন করে বিধায় তাদের বিভিন্ন নিয়মকানুন সম্পর্কে অবহিত করার বিষয়টি গুরত্ব সহকারে নিয়েছে সফররত সৌদি প্রতিনিধি দল।

ধর্ম সচিব আরও জানান, গত বছর ধর্ম মন্ত্রণালয়ের মনিটরিং টিম বেসরকারি ব্যবস্থাপনায় ভাড়া করা ৮০০টি বাড়ি (শতকরা ৩০ ভাগ বাড়ি) পরিদর্শন করে। কিন্তু এ বছর বেসরকারি হজ এজেন্সিগুলো বাড়ি ভাড়া সম্পন্ন করার পর শতভাগ বাড়ি আগাম পরিদর্শন করা হবে।

Aviation News