আরও শক্তিশালী হলো বাংলাদেশের পাসপোর্ট

এই লেখাটি 265 বার পঠিত
BD-Passport

আরও শক্তিশালী হলো বাংলাদেশের পাসপোর্ট।

বৈশ্বিক পাসপোর্ট সূচকে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। ভিসা ছাড়া শুধু পাসপোর্ট দিয়ে বিদেশ ভ্রমণের সুবিধার ভিত্তিতে বিশ্বব্যাপী এই সূচক তৈরি করা হয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক নাগরিকত্ব ও পরিকল্পনা বিষয়ক ফার্ম হেনলি পাসপোর্ট সূচকের তথ্য অনুযায়ী, জরিপে ১০০তম অবস্থান থেকে তিন ধাপ এগিয়ে বিশ্বে ৯৭ নম্বর র‌্যাংকিংয়ে উঠেছে বাংলাদেশের পাসপোর্ট। খবর ওয়েবসাইটের।

বিনা ভিসায় বা অন-এ্যারাইভাল ভিসায় বিদেশ ভ্রমণ সুবিধার ভিত্তিতে বিভিন্ন দেশের পাসপোর্টের মূল্যায়ন করে হেনলি এ্যান্ড পার্টনারস। আর ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট এ্যাসোসিয়েশনের (আইএটিএ) তথ্য ব্যবহার করে তৈরি একমাত্র সূচক এটি। এছাড়া আইএটিএর সহায়তায় ২০০৬ সাল থেকে এ জরিপ করছে প্রতিষ্ঠানটি। অপরদিকে বিশ্বের পর্যটকদের তথ্যভিত্তিক সবচেয়ে বড় ডাটাবেজ এই আইএটিএ। বুধবার হেনলি এ্যান্ড পার্টনারসের ওই পাসপোর্ট সূচকটি প্রকাশ হয়। ভিসা ছাড়া শুধু পাসপোর্ট দিয়ে ৩৩ দেশ ভ্রমণের সুবিধা নিয়ে ১০২তম অবস্থানে আছে পাকিস্তান। ভারত ৬১ দেশে ভ্রমণ সুবিধা নিয়ে ৭৯তম অবস্থান নিয়েছে দেশটি।

শুধু পাসপোর্ট দিয়ে ৪৩ দেশে ভ্রমণ সুবিধা নিয়ে শ্রীলঙ্কা ৯৫তম র‌্যাংকিংয়ে। নেপাল রয়েছে ৯৮তম স্থানে, মিয়ানমার ৯০তম অবস্থানে।

সূচকের ভিত্তিতে, বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের। এ দেশের পাসপোর্ট দিয়ে ১৯০ দেশে ভিসা ছাড়া ভ্রমণ করা যায়। এরপরেই আছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া। তাদের পাসপোর্ট দিয়ে ১৮৯ দেশে ভ্রমণ করা যায়। বিশ্বের সবচেয়ে শক্তিশালী ১০ পাসপোর্টের তালিকায় এই এক ও দুই নম্বরে অবস্থানের তিনটি দেশ ছাড়াও আছে ফ্রান্স ও জার্মানি, ডেনমার্ক, ফিনল্যান্ড, ইতালি ও সুইডেন এবং লুক্সেমবার্গ ও স্পেন। সবচেয়ে কম শক্তিশালী পাসপোর্ট হলো আফগানিস্তান ও ইরাক, সোমালিয়া ও সিরিয়া, ইয়েমেন এবং ইরিত্রিয়ার।

এদিকে এ সূচকে মাত্র দুই বছরের মধ্যে ১৬ ধাপ এগিয়ে গেছে চীন। পাসপোর্ট র‌্যাংকিংয়ে ২০১৭ সালে দেশটি ছিল ৮৫তম অবস্থানে। এবার দখল করে নিয়েছে ৬৯তম অবস্থান। এছাড়া সূচক অনুযায়ী দেশটি এশিয়ার মধ্যে শীর্ষে আছে।

Aviation News